শুক্রবার ১৯ জানুয়ারি, ২০১৮, ভোর ০৬:০১

শিক্ষার মানোন্নয়নে নির্ভেজাল শিক্ষাবাজেট প্রণয়ন জরুরি

গ্রিন ইউনিভার্সিটিতে বাজেট পরবর্তী সেমিনার

Published : 2017-06-14 17:11:00, Updated : 2017-06-14 17:13:05
অনলাইন ডেস্ক: প্রতিবছরই দেশের প্রকল্পিত বাজেটের একটা অংশ শিক্ষাখাতের জন্য বরাদ্দ করা হয়। যদিও সেটির সঙ্গে তথ্যপ্রযুক্তিসহ বেশ কয়েকটি খাত সংযুক্ত করা হয়। তবে এতে অনেক সময়ই শিক্ষাবাজেট অস্পষ্ট থেকে যায়। শিক্ষার যথাযথ মানোন্নয়নের জন্য নির্ভেজাল শিক্ষাবাজেট প্রণয়ন অতীব জরুরি। 

বুধবার বেসরকারি বিশ্ববিদ্যালয় 'গ্রিন ইউনিভার্সিটি অব বাংলাদেশ'র সেমিনার হলে বাজেট পরবর্তী আলোচনা সভায় এ সব কথা বলেন উপস্থিত বক্তারা। 

বক্তারা আরও বলেন, 'বাংলাদেশে বাজেট বাস্তবায়ন একটা বড় সমস্যা। প্রতিবছরই বাজেট বাস্তবায়নের মাত্রা কমছে। এ অবস্থা উত্তরণে সুশাসনের পাশাপাশি প্রশাসনিক দক্ষতা নিশ্চিত করতে হবে। শিক্ষাখাতে বরাদ্দকৃত বাজেটের পরিমাণ আরও বাড়ানো উচিত।' 

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. গোলাম সামদানী ফকিরের সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে সেন্টার ফর ডায়ালগ পলিসিসির (সিপিডি) ফেলো অধ্যাপক মোস্তাফিজুর রহমান বাজেটের বিভিন্ন দিক শিক্ষার্থীদের সামনে তুলে ধরেন। 

উক্ত সভায় অন্যান্যদের মধ্যে আরও বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. ফৈয়াজ খান, অধ্যাপক এম এম খান, রেজিস্ট্রার লে. জেনা. মো. মইনুল ইসলাম (অব.), সহযোগী অধ্যাপক শাহ মো. শফিউল হক প্রমুখ। বিজ্ঞপ্তি।