মঙ্গলবার ২৩ জানুয়ারি, ২০১৮, রাত ০২:৩১

আকরম খাঁর জন্ম

Published : 2017-06-06 22:37:00, Updated : 2017-06-06 22:39:34
মওলানা মোহাম্মদ আকরম খাঁর জন্ম ১৮৬৮ সালের ৭ জুন, ভারতের পশ্চিমবঙ্গের চব্বিশ পরগনায়। তিনি একাধারে সাংবাদিক, রাজনীতিবিদ, সাহিত্যিক ও ইসলামী পণ্ডিত ছিলেন। এ ছাড়া বাংলা ভাষার সর্বপ্রথম সংবাদপত্র দৈনিক আজাদ-এর প্রতিষ্ঠাতা সম্পাদক।
আকরম খাঁ ধর্মীয় শিক্ষার প্রতি অনুরাগবশত ইংরেজি স্কুল ছেড়ে কলকাতা আলিয়া মাদ্রাসা থেকে কৃতিত্বের সঙ্গে শেষ পরীক্ষায় উত্তীর্ণ হন। খুব অল্প বয়সে তিনি সাংবাদিকতা পেশায় যুক্ত হন। দৈনিক আজাদ ছাড়াও তিনি সাপ্তাহিক মোহাম্মদী, দৈনিক খাদেম, উর্দু জামানা ও বাংলা দৈনিক সেবক প্রতিষ্ঠা করেন।
আকরম খাঁ বঙ্গভঙ্গ আন্দোলনে অংশগ্রহণের মধ্য দিয়ে রাজনৈতিক জীবন আরম্ভ করেন। তিনি মুসলিম লীগের অন্যতম প্রতিষ্ঠাতা। এ ছাড়া খেলাফত এবং অসহযোগ আন্দোলনের সঙ্গে যুক্ত ছিলেন। ঢাকার আহসান মঞ্জিলে অনুষ্ঠিত এক সম্মেলনে তিনি নিখিল ভারত খেলাফত আন্দোলন কমিটির সভাপতি নির্বাচিত হন। তাঁর দায়িত্ব ছিল তুর্কি খেলাফত থেকে ফান্ড সংগ্রহ করা। তিনি বাংলার বিভিন্ন স্থানে জনসভা বা সম্মেলনের আয়োজন করে খেলাফত এবং অসহযোগ আন্দোলন গতিশীল করার চেষ্টা করেন। হিন্দু মুসলিম ভ্রাতৃত্বের ক্ষেত্রে আকরম খাঁ চিত্তরঞ্জন দাশের স্বরাজ পার্টির পক্ষ নেন এবং বেঙ্গল প্যাক্ট সন্ধির সময়ও তিনি একই পক্ষে ছিলেন। সাম্প্রদায়িক দাঙ্গা এবং রাজনৈতিক ঘটনাবলির কারণে আকরম খাঁ ভারতীয় রাজনীতিতে তাঁর বিশ্বাস হারিয়ে ফেলেন এবং কংগ্রেস থেকে সরে দাঁড়ান। ভারত ভাগের পর তিনি পূর্ব বাংলায় চলে আসেন এবং ঢাকায় স্থায়ীভাবে বসবাস শুরু করেন। বিভিন্ন ক্ষেত্রে অবদানের স্বীকৃতিস্বরূপ তিনি স্বাধীনতা দিবস পুরস্কারসহ সর্বোচ্চ রাষ্ট্রীয় পুরস্কার পান।
তাঁর রচিত উল্লেখযোগ্য সাহিত্যকর্ম হল-সমস্যা ও সমাধান, আমপারার বাংলা অনুবাদ, মোস্তফা-চরিত, মোস্তফা-চরিতের বৈশিষ্ট্য, বাইবেলের নির্দেশ ও প্রচলিত খ্রিস্টান ধর্ম, মুসলিম বাংলার সামাজিক ইতিহাস, তাফসীরুল কোরআন (১-৫ খণ্ড) ইত্যাদি।
১৯৬৯ সালের ১৮ আগস্ট মওলানা আকরম খাঁর প্রয়াণ ঘটে।