সোমবার ২২ জানুয়ারি, ২০১৮, সন্ধ্যা ০৬:৩৭

দ্বিতীয়বার মেডিকেলে ভর্তি পরীক্ষায় ৫ নম্বর কাটা যাবে

Published : 2017-06-04 21:05:00, Updated : 2017-06-04 21:07:17
অনলাইন ডেস্ক : ‍২০১৭-২০১৮ শিক্ষাবর্ষে এমবিবিএস ও বিডিএস ভর্তি পরীক্ষায় আগের বছর এইচএসসি উত্তীর্ণদের মোট নম্বর থেকে পাঁচ নম্বর কেটে মেধাতালিকা তৈরি করা হবে।

অর্থাৎ দ্বিতীয়বার মেডিকেল কলেজে ভর্তি পরীক্ষার্থীদের পরীক্ষায় বসার আগেই এইচএসসি পরীক্ষায় প্রাপ্ত নম্বর থেকে তাদের পাঁচ নম্বর কাটা যাচ্ছে।

রোববার (০৪ জুন) সচিবালয়ে স্বাস্থ্যমন্ত্রীর সভাপতিত্বে মন্ত্রণালয়ে বৈঠকে বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিলের (বিএমডিসি) প্রস্তাবে আসন্ন ২০১৭-১৮ শিক্ষাবর্ষে এমবিবিএস ও বিডিএস কোর্সে ভর্তি সংক্রান্ত সভায় এই সিদ্ধান্ত হয়।

গত বছর এইচএসসি উত্তীর্ণদের সবার ক্ষেত্রেই এমন ঘটবে। তবে গত বছর যারা এইচএসসি পাস করে এরই মধ্যে সরকারি কলেজে ভর্তি হয়েছে তারা যদি মেডিকেল কলেজে ভর্তি পরীক্ষা দেয়, তাদের ৭ দশমিক ৫ নম্বর কর্তন করে মেধা তালিকা তৈরি করা হবে।

বর্তমানে মেডিকেল-বিডিএস ভর্তি পরীক্ষা হয় এমসিকিউ পদ্ধতিতে ১০০ নম্বরের, এছাড়া এইচএসসি ও এসএসসির ফল থেকে ২০০ নম্বরের (১২৫ ও ৭৫) হিসাবে প্রাপ্ত নম্বর মিলিয়ে মেধাতালিকা তৈরি হয়।

এছাড়া সভায় আরও জানানো হয়, আগামী শিক্ষাবর্ষ থেকে বিডিএসের কোর্স পাঁচ বছর মেয়াদি হবে। আর বেসরকারি মেডিকেল কলেজে ভর্তির জন্য বিদেশী শিক্ষার্থীদের কোটা আগের মতো ৫০ শতাংশ থাকবে।

সভায় স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব মো. সিরাজুল ইসলাম, বিএমএ সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, বিএসএমএমইউ উপাচার্য ডা. কামরুল হাসান খান, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদসহ মন্ত্রণালয় ও স্বাস্থ্য অধিদপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।