শনিবার ২০ জানুয়ারি, ২০১৮, সন্ধ্যা ০৭:১৬

সুস্থভাবে বাঁচতে হলে প্রকৃতিকে অনুকূলে রাখতে হবে: প্রধানমন্ত্রী

Published : 2017-06-04 13:59:00, Updated : 2017-06-04 14:13:59

অনলাইন প্রতিবেদক : সুস্থভাবে বেঁচে থাকতে হলে প্রকৃতিকে মানুষের অনুকূলে রাখতে হবে। এ কথা বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রোববার (০৪ জুন) জাতীয় বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলা ২০১৭ উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

এ সময় তিনি আরও বলেন, পরিবেশের ক্ষতি না করে উন্নয়নকাজ এগিয়ে নিতে হবে। শিল্পায়ন ও আধুনিকায়নের নামে পরিবেশের কোনো ক্ষতি করা চলবে না।

প্রধানমন্ত্রী বলেন, সুন্দরবনের যাতে ক্ষতি না হয় সেদিকে লক্ষ্য রেখে প্রকল্প গ্রহণ করা হয়েছে। সুস্থ পরিবেশে বেঁচে থাকার জন্য প্রকৃতি সুরক্ষার আহ্বান জানান প্রধানমন্ত্রী।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, যখন যুদ্ধবিদ্ধস্ত দেশে কেউ চিন্তাও করেনি, তখন জাতির পিতা পরিবেশ আইনসহ প্রতিটি ক্ষেত্রে প্রয়োজনীয় আইন করে গেছেন। তার আলোকেই আজ দেশের উন্নয়ন হচ্ছে। আধুনিকায়নের নামে কোনোভাবেই পরিবশে বিপন্ন করা যাবে না।

দুর্যোগ মোকাবেলায় এবং পরিবেশের ভারসাম্য রক্ষায় সবুজ বেষ্টনী গড়ে তোলার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, আট বছর রাষ্ট্র পরিচালনা করে দেশের বনায়ন ১৯ শতাংশে উন্নীত করা হয়েছে। অচিরেই তা ২৫ শতাংশের নেয়ার কাজ করছে সরকার।

সুন্দরবনসহ দেশের বনাঞ্চল ও পরিবশ রক্ষায় সরকারের নানা উদ্যোগ সারা বিশ্বে প্রশংসিত হয়েছে জানিয়ে শেখ হাসিনা বলেন, সুস্থভাবে বেঁচে থাকতে হলে প্রকৃতিকে মানুষের অনুকূলে রাখতে হবে। প্রধানমন্ত্রী এসময় দেশের প্রতিটি নাগরিককে কমপক্ষে তিনটি করে গাছ লাগানোর আহ্বান জানান।

পরে প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু অন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে একটি কাঁঠালনগাছের চারা রোপণ করেন এবং বৃক্ষমেলা ঘুরে দেখেন।