বুধবার ১৭ জানুয়ারি, ২০১৮, সন্ধ্যা ০৭:১০

শ্রেষ্ঠতম বাজেট দিয়েছি: অর্থমন্ত্রী

Published : 2017-06-02 21:19:00
রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে শুক্রবার বাজেট পরবর্তী সংবাদ সম্মেলনে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। অনলাইন ডেস্ক : ‍২০১৭-১৮ অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেটকে নিজের জীবনের শ্রেষ্ঠতম বাজেট হিসেবে অভিহিত করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

শুক্রবার (২ জুন) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে অনুষ্ঠিত বাজেট পরবর্তী সংবাদ সম্মেলনে এ দাবি করেন তিনি। এর আগে গতকাল বৃহস্পতিবার জাতীয় সংসদে তিনি আগামী ২০১৭-১৮ অর্থবছরের জন্য ৪ লাখ ২২৬ কোটি টাকার প্রস্তাবিত এই বাজেট পেশ করেছেন।

সংবাদ সম্মেলনে অর্থমন্ত্রী বলেন, আমার মনে হয়েছে, এবার জীবনের শ্রেষ্ঠতম বাজেট দিয়েছি। এ জন্য অনেক কষ্টও করেছি। প্রশাসনের অন্যরাও আমার মতোই কষ্ট করেছেন।

এ সময়ে তিনি আরও বলেন, আমি বক্তৃতাতেই বলেছি যে প্রত্যেকটা বাজেটই উচ্চাভিলাষী। আগেরবারের চেয়ে পরেরবার কম হয়েছে, এমন একটি বাজেটও নেই। এ কাজটা আমরা সার্থকভাবে করেছি। এভাবেই দেশটাকে উন্নততর জায়গায় নিয়ে যাচ্ছি।

ব্যাংকে যাদের এক লাখ টাকা রাখার সামর্থ্য আছে তারা বাংলাদেশের প্রেক্ষাপটে সম্পদশালী বলেই বাজেটে তাদের আবগারি শুল্ক দেওয়ার প্রস্তাব এসেছে বলে জানিয়েছেন তিনি।

এ প্রসঙ্গে অর্থমন্ত্রী বলেন, এক লাখ টাকা থাকলে ভারমুক্ত থাকা যাবে। এর বেশি যাদের টাকা, তাদের আবগারি শুল্ক দিতে হবে। যারা একলাখ টাকা ব্যাংকে রাখতে পারেন, তারা আমাদের দেশের তুলনায় সম্পদশালী। তাই তারা বাড়তি করের ভারটা বহন করতে পারবেন, সমস্যা হবে না।

জিনিসপত্রের দাম বাড়ার নিয়ে তিনি বলেন, অনেক পণ্যে ভ্যাট ছাড় দেয়ার ফলে ১৫ শতাংশ ভ্যাট কার্যকর করা হলেও জিনিসপত্রের দাম বাড়বে না।

এছাড়া ইংলিশ মিডিয়াম স্কুলের ভ্যাট বাড়লে শিক্ষাক্ষেত্রে কোনো বৈষম্য হবে না বলে জানিয়েছেন অর্থমন্ত্রী।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এবং অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী মো.আব্দুল মান্নান।

এ ছাড়া আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির, অর্থসচিব হেদায়েতুল্লাহ আল মামুন, জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. নজিবুর রহমান, পরিকল্পনা কমিশনের সচিব জিয়াউল ইসলাম, অর্থনৈতিক সম্পর্ক বিভাগের ভারপ্রাপ্ত সচিব কাজী শফিকুল আজম প্রমুখ।