সোমবার ২২ জানুয়ারি, ২০১৮, বিকাল ০৪:৩৩

উত্থাপিত বাজেট প্রযুক্তিবান্ধব

Published : 2017-06-02 15:30:00

অনলাইন প্রতিবেদক : ২০১৭-১৮ অর্থবছরের উত্থাপিত বাজেটকে প্রযুক্তিবান্ধব বলে উল্লেখ করেছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। তিনি বলেন, যেখানে ২০১৬-১৭ অর্থবছরে সংশোধিত বাজেট ছিল ১৮১৯ কোটি টাকা। যা এই বছরে প্রবৃদ্ধির হার ২১৮.৫ শতাংশ বেশি।

শুক্রবার (০২ জুন) কাওরানবাজার সফটওয়্যার টেকনোলজি পার্ক হল রুমে ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে প্রযুক্তিবান্ধব বাজেট শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, চলতি বছরের উত্থাপিত বাজেট তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগে ৩৯৭৪ কোটি টাকা, যা দেশে ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে অগ্রগতির রূপরেখা। এই বাজেট দেশি-বিদেশি বিনিয়োগকারীদের উৎসাহিত করবে। মোবাইল ফোন, কম্পিউটার, ল্যাপটপ, ট্যাব ও কাঁচামাল যন্ত্রাংশে বিদ্যমান ভ্যাট কমানো হয়েছে। এছাড়া প্রযুক্তি গত শিল্পের বিকাশে উৎপাদন পর্যায়ে ২০১৯ সালের ৩০ জুন পর্যন্ত ভ্যাট অব্যাহতি প্রদান করা হয়েছে।

সরকারি ক্রয়ে সচ্ছতার জন্য ই-জিপির মাধ্যমে ইতোমধ্যে এক লাখ টেন্ডারের মাইলফলক অতিক্রম করেছি। তিনি আরো বলেন, এবারের বাজেট ২০২১ সালের মধ্যে রপ্তানি আয় পাঁচ বিলিয়ন ডলারে উন্নতি করাসহ বিশ লাখ কর্মসংস্থানের লক্ষ্যমাত্রা অর্জন দ্রুত কার্যকর করা সম্ভব।