শনিবার ২০ জানুয়ারি, ২০১৮, দুপুর ০১:১১

১৫ শতাংশ হারে ১ জুলাই থেকে নতুন ভ্যাট আইন

Published : 2017-06-01 18:25:00, Updated : 2017-06-01 18:31:00
(ফাইল ছবি) অনলাইন ডেস্ক : ‍মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন, ২০১২ আগামী ১ জুলাই থেকে কার্যকর করার ঘোষণা দিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। একইসঙ্গে তিনি এই আইন এক অভিন্ন ১৫ শতাংশ হারে প্রয়োগ করার প্রস্তাব করেছেন।

২০১৭-১৮ অর্থবছরের বাজেট বক্তৃতায় তিনি বলেন, নতুন এই আইন কার্যকর লক্ষ্যে রাজস্ব প্রশাসন প্রস্তুত। ব্যবসায়ীদের সাথে পুনঃপৌনিক আলোচনা এবং সে আলোকে আইনের কতিপয় কাঠামোগত সংস্কার সাধনের মাধ্যমে আইনটি বাস্তবায়নের পথে প্রভূত অগ্রগতি সাধিত হয়েছে। ব্যবসায়ীরাও এখন নতুন ভ্যাট আইন গ্রহণে প্রস্তুত। তাই আগামী ১ জুলাই থেকে এই আইন পুরোপুরি কার্যকর করার প্রস্তাব করছি।

নতুন ভ্যাট আইন সহজীকরণের বেশ কিছু প্রস্তাব দেন অর্থমন্ত্রী।
তিনি বলেন, মূল্য সংযোজন কর বর্তমানে এক অভিন্ন হারে প্রয়োগ করা হবে। হারটি হবে ১৫ শতাংশ এবং এটি আগামী তিন বছর অপরিবর্তিত থাকবে।

তিনি ক্ষুদ্র ব্যবসায়ীদের স্বার্থে নতুন ভ্যাট আইনের আওতায় টার্নওভার তালিকাভুক্তিরসীমা ৩০ লাখ থেকে বৃদ্ধি করে ৩৬ লাখ টাকা করার প্রস্তাব করেন। মাসে ৩ লাখ টাকা পর্যন্ত বিক্রি হলে তাকে আর নিবন্ধিত বা তালিকাভুক্ত হতে হবে না এবং কোন কর তার জন্য প্রযোজ্য হবে না।

তিনি বলেন, এ ধরনের কোন সুবিধা ১৯৯১ সালের আইনে ছিল না। ব্যবসায়ীদের চাহিদা মোতাবেক টার্নওভার করের সীমা ৮০ লাখ হতে বৃদ্ধি করে ১ কোটি ৫০ লাখে উন্নীত করার প্রস্তাব করেন অর্থমন্ত্রী।

তিনি বলেন, এতে যে সকল প্রতিষ্ঠানের মাসিক টার্নওভারের পরিমাণ ১২ লাখ ৫০ হাজার টাকার নিচে তারা মাত্র ৪ শতাংশ হারে কর পরিশোধের সুযোগ পাবেন। এটি ক্ষুদ্র ব্যবসায়ীদের জন্য অন্যান্য সুযোগ উল্লেখ করে তিনি বলেন,এটি পৃথিবীর অন্য কোন দেশে নেই। ৩৬ লাখের ওপর হতে ১ কোটি ৫০ লাখ টাকা বিক্রিসম্পন্ন ব্যবসায়ীকে মাত্র ৪ শতাংশ হারে টার্নওভার কর দিতে হবে।

নতুন ভ্যাট আইনের নানা সুবিধার কথা উল্লেখ করে মুহিত বলেন,নতুন আইনে সকল স্তরে ভ্যাট আরোপ ও রেয়াত গ্রহণের ব্যবস্থা থাকায় বিশেষ কোন পর্যায়ের ব্যবসায়ীর ওপর ভ্যাটের বোঝা তৈরি হবে না।  বাসস।