মঙ্গলবার ২৩ জানুয়ারি, ২০১৮, দুপুর ১২:১৭

স্বপ্নের জয়ের হাতছানি

Published : 2017-03-18 18:26:00
২০০০ সালের ১০ই নভেম্বর প্রতিপক্ষ ভারতের বিপক্ষে ঢাকার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে বাংলাদেশের ইতিহাসের প্রথম টেস্ট ম্যাচটি খেলতে নেমেছিল। এ দিনটি হয়তো অনেক ক্রিকেট-প্রেমীরাই মনে রেখেছেন। আগামীকাল সারাদেশকে আনন্দে ভাসিয়ে বাংলাদেশের ক্রিকেট ইতিহাসে দিনটি স্মরণীয় করে রাখতে এই টেস্টটিতে জয় নিয়ে ইতিহাসের সাক্ষী হতে মুখিয়ে আছে দেশের কোটি কোটি ক্রিকেটপ্রেমীরা।

বাংলাদেশ টেস্ট স্ট্যাটাস পাবার পর থেকে এই সতেরো বছর ধরে এখন পর্যন্ত ৯৯টি টেস্ট খেলে (এই ম্যাচের আগ পর্যন্ত) মোট আটবার জিতেছে বাংলাদেশ। ১৫টি টেস্ট ম্যাচ ড্র করেছে এবং হেরেছে ৭৬টি ম্যাচে।

২০০৫ সালের ১০ই জানুয়ারি চট্টগ্রামের এম এ আজিজ স্টেডিয়ামে ২২৬ রানে জিম্বাবুয়েকে পরাজিত করে বাংলাদেশ প্রথম টেস্ট জয়ের স্বাদ পেয়েছিল। দুই টেস্টর সেই সিরিজের দ্বিতীয় টেস্টটিতে ড্র করেছিল, আর তাই বাংলাদেশ ১-০ ব্যবধানে প্রথম টেস্ট সিরিজ জিতেছিল সেবারই প্রথম।

আর তাই কলম্বোর পি সারা ওভালে শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্টটি বাংলাদেশের শততম টেস্ট হিসেবে মাইলফলক হয়ে থাকছে বাংলাদেশের ক্রিকেট ইতিহাসে।

ওভালে শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্টে প্রথম ইনিংসে ১২৯ রান পিছিয়ে থাকা শ্রীলঙ্কা দল দ্বিতীয় ইনিংসে ব্যটিং করতে চতুর্থ দিন শেষে নেমে ৮ উইকেট হারিয়ে ২৬৮ রান তুলেছে। ফলে ২ উইকেট হাতে রেখে ১৩৯ রানের লিড পায় স্বাগতিকরা। শ্রীলঙ্কার পক্ষে ২৪৪ বলে সর্বোচ্চ ১২৬ রানের দুর্দান্ত ইনিংসটি খেলেন দিমুথ করুণারত্নে।

অন্যদিকে বাংলাদেশের পক্ষে সাকিব ও মুস্তাফিজ ৩টি করে উইকেট নেন। এছাড়া মিরাজ ও তাইজুল ১টি করে উইকেট পান।

চতুর্থ দিন শেষে সংক্ষিপ্ত স্কোর:

শ্রীলঙ্কা ১ম ইনিংস: ৩৩৮।

বাংলাদেশ ১ম ইনিংস: ৪৬৭।

শ্রীলঙ্কা ২য় ইনিংস: ২৬৮/৮ (ব্যটিং)।