মঙ্গলবার ১৬ জানুয়ারি, ২০১৮, বিকাল ০৩:৩৯

স্বাস্থ্যকর মজার স্যুপ

খাবার-দাবার

Published : 2017-03-18 15:54:00
সবার পছন্দের একটি খাবার স্যুপ, যা স্বাস্থ্যের জন্যও খুবই উপকারী। রোগীদের ক্ষেত্রে এটি বিরাট ভূমিকা পালন করে। আপনি চাইলে এটি ঘরে বসেই তৈরি করতে পারেন খুব সহজে।  তাহলে চলুন জেনে নিই স্যুপ তৈরির দুটি রেসিপি

চিকেন উইথ কর্ন স্যুপ
উপকরণ : মুরগির মাংস ১/২ কাপ, মুরগির হাড় (স্টকের জন্য), ডিম ফেটানো ২টা, চিনি দেড় চা চামচ, কর্ন ফ্লাওয়ার ২ টেবিল চামচ, লবণ দেড় চা চামচ, কাঁচামরিচ কুচি ১ টেবিল চামচ, গোলমরিচের গুঁড়ো স্বাদমতো, স্বাদমতো লবণ দেড় চা চামচ, বেবি কর্ন/ভুট্টা ১/২ কাপ।

প্রস্তুত প্রণালী : মুরগির হাড়গুলো ২ লিটার পানিতে ২ ঘণ্টা সিদ্ধ করে নিন। চাইলে এতে সামান্য আদা, রসুন, গোলমরিচ যোগ করতে পারেন। স্টক ছেঁকে ১ লিটার স্টক মেপে নিন। মাংসকে ছোট কুচি করে নিন। এবার চুলায় একটি হাঁড়িতে স্টক বসিয়ে দিন। স্টকে মাংস, লবণ, স্বাদলবণ, গোলমরিচের গুঁড়ো, কাঁচামরিচ কুচি, চিনি এবং বেবি কর্ন/ভুট্টা একসঙ্গে মিশিয়ে নিন। একটি কাপে সামান্য পানিতে কর্ন ফ্লাওয়ার গুলে স্টকে দিয়ে দিন। স্যুপ ক্রমাগত নাড়তে থাকুন। ফুটে ওঠার ১-২ মিনিট পর স্যুপ ঘন হয়ে আসলে ফেটানো ডিম ধীরে ধীরে দিয়ে হালকা নেড়ে দিন। চুলা থেকে নামিয়ে গরম গরম পরিবেশন করুন মজাদার কর্ন স্যুপ।

সবজি স্যুপ
উপকরণ : মটরশুঁটি, বিন, টমেটো, গাজর সেদ্ধ করা, অল্প পরিমাণ চিংড়ি মাছ, লবণ, চিনি, সয়াসস, সাদা গোলমরিচের গুঁড়া, লেবুর রস।

প্রস্তুত প্রণালী : প্রথমে চিংড়ি মাছ কিছু কুচি কুচি করে সামান্য লবণ ও গোলমরিচের গুঁড়া দিয়ে সেদ্ধ করে নিন। মাছের সেদ্ধ পানি না ফেলে ওই পানির মধ্যে সব সবজি দিয়ে একই নিয়মে সেদ্ধ করে নিন। এবার সবজিগুলো পানি থেকে অন্য পাত্রে তুলে রাখুন। এরপর ওই পানি চুলায় বসিয়ে সামান্য লবণ, চিনি, সয়াসস, সাদা গোলমরিচের গুঁড়া দিয়ে কিছুক্ষণ জ্বাল দিয়ে নিন। তারপর চুলা থেকে নামিয়ে স্যুপের বাটিতে মাছ ও সবজিগুলো ঢেলে লেবুর রস দিয়ে পরিবেশন করুন।