সোমবার ২২ জানুয়ারি, ২০১৮, সন্ধ্যা ০৬:৩৩

বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ কাউন্টডাউন উৎসব

Published : 2017-05-29 20:25:00
সচিবালয়ে সংবাদ সম্মেলনে বক্তব্য দেন ডাক, টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম। অনলাইন ডেস্ক : ‍দেশের প্রথম স্যাটেলাইট 'বঙ্গবন্ধু-১' উৎক্ষেপণ করা হবে আগামী ডিসেম্বরের প্রথম অথবা শেষ সপ্তাহে। এর উৎক্ষেপণ উদযাপনে সরকার সারাদেশে ৭ দিনব্যাপী কাউন্টডাউন উৎসব পালন করবে।

সোমবার (২৯ মে) সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম। তবে আবহাওয়ার ওপর বিষয়টি নির্ভর করছে বলে জানিয়েছেন তিনি।

এই উৎক্ষেপণের মাধ্যমে বাংলাদেশের ৫৭তম সদস্য হিসেবে স্যাটেলাইট মালিক ক্লাবে অন্তর্ভুক্তির দিবসটিকে স্মরণীয় করে রাখতে কাউন্টডাউন উৎসব পালনের এই উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম বলেন, কক্ষপথে আমাদের নিজস্ব স্যাটেলাইট স্থাপনে দিবসটিকে বিশেষভাবে স্মরণীয় করে রাখতে কাউন্টডাউন উৎসবের আয়োজন করা হয়েছে।

এ দিনটিকে দেশের জন্য আরেকটি মাইলফলক হিসেবে অভিহিত করে তিনি বলেন, বাংলাদেশ মহাশূন্য বিজয় করতে যাচ্ছে এটা হবে একটা বিরাট অর্জন এবং আমাদের প্রতিটি নাগরিকের জন্য হবে আনন্দদায়ক।

প্রতিমন্ত্রী আরও জানান, ফ্রান্সে এই স্যাটেলাইটটি তৈরি হচ্ছে। ইতিমধ্যে এটি তৈরি হয়ে গেছে। এখন এর পরীক্ষা-নিরীক্ষা চলছে। কাজ পিছিয়ে নেই। সবকিছু সময়মতো হচ্ছে।

২০১৫ সালের শুরুর দিকে বাংলাদেশ রাশিয়ার স্যাটেলাইট কোম্পানী ইন্টার্সপুটলিক থেকে ২৮ মিলিয়ন মার্কিন ডলারের বিনিময়ে ওই কক্ষ স্লট ক্রয় করে। একই বছরের নভেম্বরে বাংলাদেশ এই প্রকল্প বাস্তবায়নে থ্যালেস এ্যালেনিয়া স্পেসের সঙ্গে এক হাজার ৯৫১ কোটি টাকার একটি চুক্তি করে।

সফলভাবে এই উপগ্রহটি মহাকাশে গেলে বিশ্বের ৫৭তম দেশ হিসেবে নিজস্ব স্যাটেলাইটের মালিক হবে বাংলাদেশ। মহাকাশে বঙ্গবন্ধু স্যাটেলাইটের অবস্থান হবে ১১৯ দশমিক ১ ডিগ্রি পূর্ব দ্রাঘিমাংশে।