বুধবার ২৪ জানুয়ারি, ২০১৮, সকাল ০৯:৫৫

ঘূর্ণিঝড় 'মোরা' উপকূল অতিক্রম করবে মঙ্গলবার সকালে

Published : 2017-05-29 18:22:00
(ফাইল ছবি) অনলাইন ডেস্ক : ‍পূর্ব-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন উত্তর বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত ঘূর্ণিঝড় 'মোরা' আরও উত্তরদিকে অগ্রসর হয়ে আগামীকাল মঙ্গলবার (৩০ মে) সকালে চট্টগ্রাম ও কক্সবাজার উপকূল এলাকায় আঘাত হানতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে আবহাওয়া অধিদফতর।

সোমবার (২৯ মে) দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ  মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব গোলাম মোস্তফা  সাংবাদিকদের এসব তথ্য জানান।

বর্তমানে চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৪৮০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে ও কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৪০০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে এবং মংলা সমুদ্রবন্দর থেকে ৫৪০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপূর্ব ও পায়রা সমুদ্রবন্দর থেকে ৪৭০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপূর্ব দিকে অবস্থান করছে।

এদিকে চট্টগ্রাম ও কক্সবাজার সমুদ্র বন্দরসমূহকে ৪ নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত নামিয়ে তার পরিবর্তে ৭ নম্বর ৭ নম্বর বিপদ সংকেত দেখাতে বলা হয়েছে। মংলা ও পায়রা সমুদ্র বন্দরে ৫ নম্বর বিপদ সংকেত দেখাতে বলা হয়েছে। এ ছাড়া নদী বন্দরে ২ নম্বর সংকেত  দেখাতে বলা হয়েছে।

চট্টগ্রাম বন্দর, জেলা প্রশাসন ঘূর্ণিঝড় মোকাবেলায় ব্যাপক প্রস্তুতি নিয়েছে। আজ সোমবার আবহাওয়া অধিদফতরের বিশেষ বুলেটিনে এ কথা বলা হয়েছে।

জরুরী যোগাযোগ:

চট্টগ্রাম জেলা প্রশাসকের কন্ট্রোল রুম নম্বর: ০৩১-৬৩৪৮৪৩

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণ কক্ষের ফোন নম্বর: ৯৫৪০৪৫৪, ৯৫৪৫১১৫, ৯৫৪৯১১৬০১৭১৫১৮০১৯২

এছাড়া প্রত্যেক জেলা-উপেজেলায় সার্বক্ষণিক নিয়ন্ত্রণ কক্ষ খোলা হয়েছে। মন্ত্রণালয়ের অধীন বিভিন্ন অধিদপ্তর এবং বিভাগেও আলাদা নিয়ন্ত্রণ কক্ষ থেকে পরিস্থিতি পর্যবেক্ষণ করা হবে।