বুধবার ২৪ জানুয়ারি, ২০১৮, সকাল ১০:০০

ভিন্ন মতাবলম্বী ট্রাম্পের সাক্ষাতে জার্মান চ্যান্সেলর

Published : 2017-03-18 10:45:00
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সাথে শুক্রবার (১৭ মার্চ) জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মারকেল সাক্ষাত করেছেন। হোয়াইট হাউজে প্রথমবারের মতো ভিন্ন মতাবলম্বীর এই দুই বিশ্বনেতা বৈঠক করেছেন। দ্বিপক্ষীয় বিষয়গুলোর পাশাপাশি তাদের আলোচনার বিষয়বস্তুতে অর্ন্তভূক্ত ছিলো আইএস নিমূর্ল, ন্যাটো জোটকে শক্তিশালীকরণ, রাশিয়ার সাথে ইউক্রেনের সংঘর্ষ বন্ধ করা।

ট্রাম্প এবং মারকেল ন্যাটো এবং বাণিজ্যের বিষয়ে মূল বিষয় নিয়ে আলোচনা করেছেন। মূলত এই বৈঠকে গত মঙ্গলবার (১৪ মার্চ) অনুষ্ঠিত হবার কথা ছিলো। তবে খারাপ আবহাওয়ার কারণে তা বাতিল হয়ে যায়।  

ট্রাম্প মারকেলের সাথে এক যৌথ সংবাদ সম্মেলনে সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার ফোনে আড়ি পাতার অভিযোগটি উল্লেখ করেন। তিনি মারকেলকে উদ্দেশ্য করে বলেন, "মনে হয় আমাদের মধ্যে একটি বিষয়ে মিল রয়েছে।" ওবামার শাসনামলে মার্কিন গোয়েন্দা সংস্থাগুলো ক্রমাগত মারকেলের ফোনে আড়ি পাতার গুজবটি উল্লেখ করেন ট্রাম্প।  

তবে রিপাবলিকান এবং ডেমোক্রেটের শীর্ষ নেতারা জানিয়েছেন তারা ফোনে আড়ি পাতার বিষয়ে ট্রাম্পের অভিযোগটি বিশ্বাস করে না। অপরদিকে ট্রাম্প মারকেলকে হোয়াইট হাউজে অর্ভ্যথনা জানানোর সময় হাত মেলালেও পরবর্তীতে ছবি তোলার জন্য আরেকবার হাত মেলানোর বিষয়টি ট্রাম্প এড়িয়ে যান।

এর আগে চলতি বছরের শুরুতে ট্রাম্প জার্মানিতে শরণার্থী প্রবেশের বিষয়টি নিয়ে মন্তব্য করেছিলেন, মারকেলের শরণার্থী নেবার সিদ্ধান্তটি ভুল ছিলো। সংবাদ সম্মেলনে মারকেল এর জবাবে বলেন, "এটা অবশ্যই আমাদের মতাদর্শের একটি দিক যা আমরা বিনিময় করতে পারি।"

বাণিজ্য ছাড়াও ইউরোপীয় ইউনিয়নের বিভিন্ন দিকে নিয়ে তারা আলোচনা করেন। তবে তাদের আলোচনার শুরুটা উষ্ণ হলেও পরবর্তীতে তা বিব্রতকর হয়ে দাড়ায় ট্রাম্পের ক্রমাগত আক্রমণাত্মক আচরণের কারণে। সূত্র: বিবিসি, এএফপি, আল-জাজিরা