মঙ্গলবার ১৬ জানুয়ারি, ২০১৮, রাত ১১:৪৮

হার্ভার্ড থেকে স্নাতক ডিগ্রি পেলেন জাকারবার্গ

Published : 2017-05-27 14:32:00
মার্কিন যুক্তরাষ্ট্রের প্রাচীনতম বিশ্ববিদ্যালয় হার্ভার্ড থেকে স্নাতক ডিগ্রি পেলেন ফেসবুকের সহপ্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ। উদ্ভাবনী সাফল্যের জন্য বৃহস্পতিবার (২৫ মে) গ্রাজুয়েশনের এ সম্মানসূচক স্বীকৃতি পেলেন তিনি। এসময় তার বাবা-মা সঙ্গে ছিলেন।

প্রতিক্রিয়ায় জাকারবার্গ ফেসবুকে লিখেন, ‘মা, আমি সব সময় তোমাকে বলতাম আমি ফিরে যাবো এবং আমার ডিগ্রি অর্জন করবো।’

গ্রাজুয়েটিং ক্লাসের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্যও দিয়েছেন জাকারবার্গ। নিজের স্নাতক না হওয়ার দিকে ইঙ্গিত করে শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেছেন, ‘আমি যা করতে পারিনি, আপনারা সেটা সম্পন্ন করুন।’

মার্ক জুকারবার্গ ২০০২ সালে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন। সফটওয়্যার নিয়ে কাজ করার জন্য জুকারবার্গ হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে `go-to campus software` ডেভেলপার হিসেবে খ্যাতি অর্জন করে নিয়েছিলেন। ওই সময় তিনি একটি `Course Match` নামক প্রোগ্রাম বানান, যার সাহায্যে ছাত্রছাত্রীরা তাদের কোর্সের ভিত্তিতে ক্লাস নির্বাচন করতে পারতেন।

বর্তমানে পৃথিবীর সবচেয়ে ধনী ব্যক্তি মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটসও এ শ্রেষ্ঠ বিশ্ববিদ্যালয়টি থেকে ছিটকে পড়াদের মধ্যে আছেন। ১৯৭৫ সালে হার্ভার্ডের পড়াশোনায় মাঝপথে ইতি টেনে ওই বছরই মাইক্রোসফট প্রতিষ্ঠা করেন তিনি। ২০০৭ সালে তাকেও সম্মানসূচক স্নাতক ডিগ্রি দিয়েছিল তার বিশ্ববিদ্যালয়।