বুধবার ২৪ জানুয়ারি, ২০১৮, দুপুর ১১:৫৯

চলতি বছর শেষে রাজস্ব আদায়ে ৩৮ হাজার কোটি টাকা ঘাটতি হবে : সিপিডি

Published : 2017-05-27 11:21:00, Updated : 2017-05-27 14:23:20
ফাইল ছবি

অনলাইন প্রতবিদেক : চলতি বছর শেষে রাজস্ব আদায়ে ৩৮ হাজার কোটি টাকা ঘাটতি হবে। সরকার ভ্যাট বাড়িয়ে রাজস্ব আদায়ের চিন্তা করছে এটি ঠিক হবেনা। ভ্যাট হার ১৫ শতাংশ না করে ১২ শতাংশ করা যেতে পারে। বাড়তি রাজস্বের জন্য অর্থনীতি গতি আনতে হবে। প্রত্যক্ষ কর, কর্পোরেট কর ও রপ্তানী বাড়লে এমনিতেই রাজস্ব আদায় বাড়বে।

এসব কথা বলেন বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি) । শনিবার (২৮ মে) ঢাকার ব্র্যাক সেন্টার ইন অডিটোরিয়ামে আয়োজিত সংবাদ সম্মেলনে সিপিডির অর্থনীতিবিদরা এসব কথা বলেন।

এসময় সিপিডির সম্মাননীয় ফেলো ড. মোস্তাফিজুর রহমান বলেন, দেশের আর্থিক ব্যবস্থা কাঠামোগত রূপান্তর হচ্ছে। প্রতিবছর বাজেটের আকার বাড়ছে কিন্তু সেই হারে বাস্তবায়ন হচ্ছে না। বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে বরাদ্দ বাড়ার পাশাপাশি দুর্নীতি বাড়ছে।

তিনি বলেন, সরকার যে জিডিপির প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে তাতে বেসরকারি খাত ভূমিকা রাখতে পারছে না। প্রবৃদ্ধি হলেও উৎপাদনশীলতা ও কর্মসংস্থান বাড়ছে না। প্রবৃদ্ধির পেছনে বিনিয়োগ, ভোগ ও সঞ্চয় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। কিন্তু এসবে যোগান আসছে সরকারের পক্ষ থেকে। ব্যক্তিখাত পিছিয়ে পড়ছে।