বৃহস্পতিবার ২৫ মে, ২০১৭, বিকাল ০৪:২৬

ফেসবুকের জরিমানা ১১ কোটি ইউরো

Published : 2017-05-19 20:17:00, Count : 224
অনলাইন ডেস্ক : ইউরোপিয়ান ইউনিয়ন সোশ্যাল মিডিয়া জগতের প্রধানতম ও বিশ্বের সবচেয়ে বড় সামাজিক যোগাযোগের মাধ্যম কোম্পানি ফেসবুককে ১১ কোটি ইউরো (১২ কোটি ডলার) জরিমানা করেছে।

২০১৪ সালে মেসেজিং সেবা হোয়াটসঅ্যাপ-কে কিনে নেয় বিশ্বের সবচেয়ে বড় সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুক। মেসেজিং সেবাদাতা অ্যাপ হোয়্যাটসঅ্যাপ কিনে নেয়ার সময় অসত্য ও বিভ্রান্তিকর তথ্য প্রদানের দায়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুককে এই জরিমানা করেছে ইউরোপিয়ান ইউনিয়ন (ইইউ)।

গতকাল বৃহস্পতিবার ইউরোপীয় ইউনিয়ন-এর অ্যান্টিট্রাস্ট কর্তৃপক্ষ জানিয়েছে বলে ব্রিটিশ দৈনিক ইন্ডিপেনডেন্ট-এব প্রতিবেদনে বলা হয়েছে।

ফেসবুক কর্তৃপক্ষ হোয়াটসঅ্যাপকে অধিগ্রহণের সময় জানিয়েছিল, একই সংস্থার ছাতার তলায় এলেও এই দুই সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম কখনওই স্বয়ংক্রিয় ভাবে ইউজারদের অ্যাকাউন্ট ম্যাচ করাবে না। অর্থাৎ, একজন ফেসবুক ব্যবহারকারীর যদি একই সঙ্গে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীও হন, তা হলে তার ফেসবুক এবং হোয়াটসঅ্যাপের অ্যাকাউন্ট স্বয়ংক্রিয়ভাবে পরস্পরের সঙ্গে ম্যাচ করে যাবে, এমনটা হবে না বলে ফেসবুক কর্তৃপক্ষ প্রতিশ্রুতি দিয়েছিল।

কিন্তু ইউরোপীয় কমিশন জানাচ্ছে, যে প্রতিশ্রুতি ফেসবুক কর্তৃপক্ষ দিয়েছিলেন, ঠিক তার বিপরীত কাজ করা হয়েছে।

যদিও ফেসবুকের দাবি, তেমন কোনও মিল পাওয়া গেলে তা ইচ্ছাকৃত হয়নি, ভুলবশত হয়েছে।

অবশ্য কমিশন ও ফেসবুক দুই পক্ষই জানিয়েছে, এতে ডেটা সুরক্ষা নিয়ে থাকা তদন্তে প্রভাব ফেলবে না ও অধিগ্রহণের ব্যাপারটিতেও কোনো প্রভাব পড়বে না।

এই জরিমানা ডেটা সুরক্ষা নিয়ে থাকা তদন্তে প্রভাব ফেলবে না বলেও জানিয়েছে কমিশন।