সোমবার ২২ জানুয়ারি, ২০১৮, সন্ধ্যা ০৬:৩৬

অন্নদাশঙ্কর রায়ের জন্ম

Published : 2017-05-14 22:25:00
অন্নদাশঙ্কর রায় ১৯০৪ সালের ১৫ মে ভারতের উড়িষ্যায় জন্মগ্রহণ করেন। তিনি একজন স্বনামধন্য বাঙালি কবি ও লেখক। তিনি একজন বিখ্যাত ছড়াকারও।
ছোটবেলায় ঢেঙ্কানলে তাঁর শিক্ষাজীবন শুরু হয়। পাটনা বিশ্ববিদ্যালয় থেকে তিনি ম্যাট্রিক পাস করেন। এরপর সংবাদপত্রের সম্পাদনা শিখতে কলকাতায় বসুমতী পত্রিকার সম্পাদক হেমেন্দ্রপ্রসাদ ঘোষের কাছে যান। তিনি শর্টহ্যান্ড, টাইপরাইটিং এবং প্রুফরিডিং-ও শেখেন। কিন্তু এই কাজ তাঁর ভালো লাগেনি। এরপর তিনি কটকের র্যাভেনশ কলেজ থেকে আইএ ও বিএ পাস করে সরকারি খরচে আইসিএস হতে ইংল্যান্ড যান। ওই সময় তাঁর ধারাবাহিক ভ্রমণ কাহিনি পথে প্রবাসে বিচিত্রায় প্রকাশিত হয়।
১৯৩০ সালে মার্কিন কন্যা অ্যালিস ভার্জিনিয়া অনফোর্ডকে বিয়ে করে তিনি তাঁর নাম দেন লীলা রায়। লীলা রায় বহু বই বাংলা থেকে ইংরেজিতে অনুবাদ করেছেন। অন্নদাশঙ্করের অনেক লেখা লীলাময় ছদ্মনামে প্রকাশিত হয়েছে। ১৯৩৬ সালে তিনি ম্যাজিস্ট্রেট হিসেবে কাজে যোগ দেন। ১৯৫০ সালে পশ্চিমবঙ্গের বিচার বিভাগের সেক্রেটারি হন। ১৯৫১ সালে তিনি স্বেচ্ছায় সরকারি চাকরি থেকে অবসর নেন।
অন্নদাশঙ্কর গদ্য ও পদ্য উভয় ক্ষেত্রেই ভূমিকা রেখেছেন। তাঁর সাহিত্যকর্ম বাংলাদেশে বিদ্যালয়ের পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত হয়েছে। তাঁর রচিত উল্লেখযোগ্য গ্রন্থ হচ্ছে-উপন্যাস : সত্যাসত্য (৬ খণ্ড), যার যেথা দেশ, অজ্ঞাতবাস, কলঙ্কবতী, দুঃখমোচন, মর্ত্যের স্বর্গ, অপসারণ, আগুন নিয়ে খেলা, অসমাপিকা, পুতুল নিয়ে খেলা, না, কন্যা; প্রবন্ধ : তারুণ্য, আমরা, জীবনশিল্পী, একহারা, জীয়নকাঠি, দেশকালপাত্র, প্রত্যয়, নতুন করে বাঁচা, আধুনিকতা; আত্মজীবনী : বিনুর বই, পথে প্রবাসে; ছোটগল্প : প্রকৃতির পরিহাস, দু কান কাটা, হাসন সখী, মন পাহন, যৌবন জ্বালা, কামিনী কাঞ্চন, রূপের দায় ইত্যাদি। ২০০২ সালের ২৮ অক্টোবর অন্নদাশঙ্কর রায়ের প্রয়াণ ঘটে।