শুক্রবার ২৮ জুলাই, ২০১৭, রাত ১২:৪৫

পিতার মৃত্যুর প্রতিশোধ নিতে আসছে লাদেনপুত্র

Published : 2017-05-13 18:16:00, Count : 1112

অনলাইন ডেস্ক : ওসামা বিন লাদেনের সন্ত্রাসী সংগঠন আল-কায়েদার একমাত্র উত্তরাধিকারী তার পুত্র হামজা। লাদেনপুত্রের লেখা একটি চিঠিতে স্পষ্ট বোঝা গেছে তার ভয়ংকর সন্ত্রাসবাদী মনোভাব। সম্প্রতি মার্কিন গোয়েন্দা সংস্থা হামজার আট বছর আগের একটি চিঠি প্রকাশ করেছেন। সেখানে সে তার, বাবার সঙ্গে যা হয়েছে তার প্রতিশোধ নেবে বলে উল্লেখ করেছে।

২২ বছর বয়সে সে তার বাবাকে চিঠিটি লিখেছিল। এখন হামজার বয়স ২৮। এফবিআইয়ের একজন সাবেক কর্মকর্তা যার ওপর ৯/১১ হামলা তদন্তের গুরুত্বপূর্ণ দায়িত্ব ছিলো তিনি সেই চিঠিটি প্রকাশ্যে এসেছেন। আলি সউফান নামের ওই এফবিআই কর্মকর্তা বলেছেন, হামজা ছোট থাকতেই স্থির হয়ে গিয়েছিলো লাদেনের পরে আল-কায়েদা চালাবে সে।

সউফান জানিয়েছেন, হামজা দীর্ঘদিন বাবার দেখা পায়নি। সে সময়ই এই চিঠিটি লিখা। হামজা তার বাবাকে উদ্দেশ্য করে লিখেছে, "প্রত্যেকটা হাসি, যা তুমি আমাকে উপহার দিয়েছ, প্রত্যেকটা কথা যা তুমি আমাকে বলেছ সব মনে আছে। আল্লাহর নামে আমি জিহাদের পথ বেছে নিচ্ছি।"

হামজাকে আল-কায়েদার একাধিক প্রচারণামূলক ভিডিওতে দেখা গিয়েছে। তাকে ২০১৫ সালে অডিও বার্তায় লন্ডন, ওয়াশিংটন, প্যারিসে বারবার হামলার হুমকি দিতে শোনা গেছে। চলতি বছরের জানুয়ারিতে মার্কিন পররাষ্ট্র মন্ত্রনালয় হামজাকে 'স্পেশালি ডেজিগনেটেড গ্লোবাল টেরোরিস্ট' হিসেবে আখ্যায়িত করেছে। তার পিতা ওসামা বিন লাদেনকেও একই উপাধি দেয়া হয়েছিলো।

সউফান বলেছেন হামজার চিঠির মূল বক্তব্য হলো, "আমেরিকার জনগণ আমরা আসছি। তোমরা সেটা অনুভব করবে। তোমরা আমার বাবার সঙ্গে, ইরাকে, আফগানিস্তানে যা করেছ তার প্রতিশোধ আমরা নেবই।" তার প্রতিটি কথায় বাবার মৃত্যুর প্রতিশোধ নেওয়ার কথাই উঠে এসেছে। সউফান আরো বলেন, চিঠিতে হামজা তার বাবার মতোই কথা বলেছেন।

২০১১ সালের ২ মে মার্কিন নেভি সীল টিম সিক্স পাকিস্তানের অ্যাবোটাবাদে ওসামা বিন লাদেনকে হত্যা করে। লাদেনের মৃত্যুর পর তার পরিবারকে লেখা অনেক চিঠিই প্রকাশিত হয়েছে। মার্কিন গোয়েন্দা সংস্থার উর্ধ্বতন কর্মকর্তারা দাবি করেছেন লাদেন তার সন্ত্রাসী সংগঠন আল-কায়েদার দায়িত্ব নিতে ছেলেকে উৎসাহিত করতেন। এমনকি একটি চিঠিতে হামজার মাও তাকে বাবার পদাঙ্ক অনুসরণ করতে উৎসাহিত করেছেন। সূত্র: ডেইলি মেইল