বুধবার ১৭ জানুয়ারি, ২০১৮, বিকাল ০৫:১৯

৯৯ দেশে একযোগে সাইবার হামলা

Published : 2017-05-13 09:38:00, Updated : 2017-05-13 15:15:10

অনলাইন প্রতবিদেক : বিশ্বজুড়ে ৯৯দেশে একযোগে সাইবার হামলা হয়েছে। বিবিসিসহ আন্তর্জাতিক গণমাধ্যমে জানায় শুক্রবার (১২ মে) রাতে এ হামলা হয়েছে। এ সাইবার হামলার ফলে স্থাস্থ্য এ টেলিকম খাতের বেশ ক্ষতি হয়েছে।হ্যাকারদের ছড়িয়ে দেয়া ‘র‌্যানসমওয়্যার’ নামের ক্ষতিকর সফটওয়্যারের মাধ্যমে ছড়িয়ে দেয়ায় কম্পিউটার ব্যবস্থা অচল হয়ে পড়ে।

বেশি হামলার শিকার হয়েছে রাশিয়া,ইউক্রেন ও তাইওয়ান।এ সময় হ্যাকাররা বিভিন্ন প্রতিষ্ঠান ও ব্যক্তির ওয়েবসাইট অচল করে দিয়ে  ৩০০ মার্কিন ডলার দাবি করে হ্যকাররা। এদিকে এ বিপর্যয় থেকে বেরিয়ে আসতে একযোগে কাজ শুরু করেছেন অনেক প্রযুক্তি নিরাপত্তা গবেষক ও প্রতিষ্ঠান। সাইবার নিরাপত্তা প্রদানকারী প্রতিষ্ঠান ক্যাসপারস্কির মুখপাত্র জানান, এখন পর্যন্ত ৭৪টি দেশের কম্পিউটারে র‌্যানসমওয়্যার ছড়িয়ে পড়ার বিষয়টি শনাক্ত করা গেছে। এই আক্রমণের ঘটনা বেড়েই চলেছে।

বিশেষজ্ঞরা বলছেন, অনেক ক্ষেত্রে মিল দেখা গেলেও, নির্দিষ্ট করে কোন লক্ষ্যবস্তুতে এই হামলা চালানো হয়নি।
ধারণা করা হচ্ছে, যুক্তরাষ্ট্রের নিরাপত্তা সংস্থা এনএসএর তৈরি করা একটি টুল ব্যবহার করে এই সাইবার হামলা চালানো হয়। গত এপ্রিলে শ্যাডো ব্রোকারস নামের হ্যাকাররা ওই প্রযুক্তিটি চুরি করে এবং ইন্টারনেটে ছড়িয়ে দেয়। গত মার্চে এটি ঠেকাতে একটি নিরাপত্তা প্যাচ ছাড়ে মাইক্রোসফট, কিন্তু অনেক কম্পিউটার তাতে আপডেট করা হয়নি।
এদিকে, জানা যাচ্ছে যে, এই র‍্যানসমওয়্যারে বিট কয়েনের যেসব ওয়ালেটে অর্থ জমা দিতে বলা হয়েছে, সেখানে নতুন করে মোটা অর্থ জমা পড়ার খবর পাওয়া যাচ্ছে।

বিবিসি।