মঙ্গলবার ২৩ জানুয়ারি, ২০১৮, রাত ০২:৩২

রফতানি আয় প্রায় ৪ শতাংশ বেড়েছে

Published : 2017-05-12 21:03:00
অনলাইন ডেস্ক: ২০১৬-২০১৭ অর্থবছরের জুলাই থেকে এপ্রিল মাস পর্যন্ত আগের অর্থবছরের একই সময়ের চেয়ে রফতানি আয় ৩.৯২ শতাংশ বৃদ্ধি পেয়েছে। খবর বাসসের।

রফতানি উন্নয়ন ব্যুরোর তথ্য মতে, ২০১৬-১৭ অর্থবছরে ৩৭ হাজার মিলিয়ন মাকির্ন ডলার লক্ষ্যমাত্রার বিপরীতে উল্লেখিত সময়ে দেশে ২৮,৭২১.৭১ মিলিয়ন মাকির্ন ডলার রফতানি আয় হয়েছে।

চলতি অর্থবছরের জুলাই থেকে এপ্রিল পযর্ন্ত সময়ে ২৭,৬৩৭.২২ মিলিয়ন মাকির্ন ডলার রফতানি আয় হয়েছে।

এপ্রিলে দেশে রফতানি আয় হয়েছে, ২৭৭৫.৬৯ মিলিয়ন মাকির্ন ডলার। এ সময়ে রফতানির লক্ষ্যমাত্রা ছিল ২৮৮৬ মিলিয়ন মার্কিন ডলার। জুলাই থেকে এপ্রিল পর্যন্ত সময়ে নিটওয়ার, পাট, চা এবং চামড়াজাত পণ্য রফতানি আয় রফতানি আয়ে ইতিবাচক ভূমিকা রেখেছে।

জুলাই থেকে এপ্রিল পর্যন্ত সময়ে নিটওয়ার রফতানি আয় ৪.৮১ শতাংশ বৃদ্ধি পেয়েছে। চা রফতানি ১৬৫.১৩ শতাংশ বেশি হয়ে মোট রফতানি হয়েছে ৪.০৩ মিলিয়ন মার্কির্ন ডলার। কাঁচা পাট রফতানি ২৫.২২ শতাংশ বেশি হয়ে মোট রফতানি হয়েছে ১৫৪.০২ মিলিয়ন মার্কিন ডলার।

চামড়াজাত পণ্য রফতানি করে রফতানি আয় ১৯.০৮ শতাংশ বেশি করে মোট রফতানি হয়েছে ৩৭৩.৩১ মিলিয়ন মাকির্ন ডলার।

চলতি অর্থবছরে উল্লেখিত সময়ে চামড়ার তৈরি জুতা রফতানি করে রফতানি আয় ১৪.০৫ শতাংশ বেড়ে মোট রফতানি আয় হয়েছে ৪৩১.৬৫ মিলিয়ন মার্কিন ডলার।

চলতি অর্থবছরের প্রথম দশ বছরে হোম টেক্সটাইল রফতানি ৬.৫৮ শতাংশ বৃদ্ধি পেয়েছে। প্রকৌশল যন্ত্রপাতি রফতানি এ সময়ে ৫০.৩৭ শতাংশ বৃদ্ধি পেয়েছে। এ সেক্টরে উল্লেখিত সময়ে ২৪৯.৯১ মিলিয়ন মার্কিন ডলার রফতানি আয় হয়েছে।

পাশাপাশি হিমায়িত ও তাজা মাছ, চিংড়ি রফতানিও বৃদ্ধি পেয়েছে।