বৃহস্পতিবার ১৮ জানুয়ারি, ২০১৮, ভোর ০৬:০৯

নতুন ভ্যাট আইন সংশোধন করা হবে: অর্থমন্ত্রী

Published : 2017-05-10 14:49:00, Updated : 2017-05-10 15:20:03

অনলাইন প্রতবিদেক : নতুন ভ্যাট আইন সংশোধন করা হবে। এ কথা বলেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।বুধবার( ১০ মে) ঢকায় এক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। তিনি বলেন, ব্যবসায়ীদের জন্য ভ্যাট আইনে একটি ‘স্বস্তিদায়ক হার’ নির্ধারণ করা হবে।

ব্যবসায়ীদের সঙ্গে ভ্যাট আইন নিয়ে মতবিরোধ দেখা দেয়ার পর নতুন ভ্যাট আইন নিয়ে কঠোর অবস্থান থেকে সরে আসছে অর্থ মন্ত্রণালয় ও জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

নতুন মূল্য সংযোজন কর (ভ্যাট) ও সম্পূরক শুল্ক আইনে এক হাজার ৩৫০টি পণ্যের ওপর থেকে আমদানি পর্যায়ে সম্পূরক শুল্ক উঠে যাওয়ার কথা ছিল। এতে দেশীয় শিল্প ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কা থেকে আইনটি সংশোধন করে প্রায় ৬০০ পণ্যে সম্পূরক শুল্ক বহাল রাখার উদ্যোগ নেওয়া হচ্ছে।

এনবিআরের কর্মকর্তারা বিভিন্ন দেশের ভ্যাট হার পর্যালোচনা করেছেন। বাংলাদেশে ১৫ শতাংশ ভ্যাট কার্যকর হলে তা এশিয়ার অন্যান্য দেশের তুলনায় অনেক বেশি হবে বলে মনে করছেন তাঁরা। এ ছাড়া বাংলাদেশের মতো কম মাথাপিছু জিডিপির দেশে উচ্চ আয়কর, উচ্চ করপোরেট করের সঙ্গে ১৫ শতাংশ ভ্যাট যোগ হলে তা অর্থনীতিতে নেতিবাচক প্রভাব ফেলতে পারে বলে ব্যবসায়ীদের আশঙ্কাকে গুরুত্ব দিচ্ছেন তাঁরা।