মঙ্গলবার ২৩ জানুয়ারি, ২০১৮, বিকাল ০৫:৩৬

সংশোধিত ভ্রমণ নিষেধাজ্ঞা স্থগিত করল হাওয়াই

Published : 2017-03-16 10:31:00
প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সংশোধিত ভ্রমণ নিষেধাজ্ঞা কার্যকর হবার কয়েক ঘন্টা আগে সেটির ওপর স্থগিতাদেশ জারি করেছেন হাওয়াইয়ের বিচারক। ট্রাম্পের নতুন ভ্রমণ নিষেধাজ্ঞা বৃহস্পতিবার (১৬ মার্চ) থেকে কার্যকর হবার কথা ছিল।

মার্কিন জেলা বিচারক দেরিক ওয়াটসন বলেছেন সরকারের জাতীয় নিরাপত্তার অজুহাতে ভ্রমণ নিষেধাজ্ঞার পক্ষে যথেষ্ট যুক্তি কিংবা প্রমাণ নেই। অপরদিকে ট্রাম্প এই স্থগিতাদেশকে নজিরবিহীন বিচারিক ক্ষমতার ব্যবহার বলেছেন।

নতুন নির্বাহী আদেশ অনুযায়ী বিশ্বের ছয়টি মুসলিম প্রধান দেশের নাগরিকরা ৯০ দিনের জন্য মার্কিন ভিসার আবেদন করতে পারবে না এবং ১২০ দিনের জন্য শরণার্থী নেয়ার কার্যক্রম বন্ধ থাকবে। ট্রাম্প প্রশাসন বরাবরই তার এ পদক্ষেপকে যুক্তরাষ্ট্রে সন্ত্রাসীদের প্রবেশ রুখবার একটি উপায় বলে উল্লেখ করেছে। তবে সমালোচকরা একে বর্ণবাদী সিদ্ধান্ত বলে অভিহিত করেছে।

এর আগে জানুয়ারিতে জারিকৃত ভ্রমণ নিষেধাজ্ঞার নির্বাহী আদেশের ফলে যুক্তরাষ্ট্রসহ বিশ্বের অন্যান্য দেশের বিমানবন্দর গুলোতে বিশৃঙ্খলার সৃষ্টি হয়েছে এবং দেশব্যাপী বিক্ষোভ শুরু হয়। পরবর্তীতে সেটি সিয়াটলের বিচারক স্থগিত করার আদেশ প্রদান করেন।

যুক্তরাষ্ট্রে যেসব অঙ্গরাজ্য নিষেধাজ্ঞা স্থগিত করতে চায় হাওয়াই তার মধ্যে একটি। আইনজীবীদের মতে এই নিষেধাজ্ঞা জাতীয়তার ওপর ভিত্তি করে মানুষের মধ্যে ভেদাভেদ সৃষ্টিকারী যা আমেরিকার সংবিধানের সাথে সাংঘর্ষিক। এই নির্বাহী আদেশের ফলে হাওয়াইয়ের পর্যটন শিল্প ক্ষতির সম্মুখীন হবে। পাশাপাশি তাদের বিদেশী ছাত্র-ছাত্রী এবং কর্মীরা ক্ষতিগ্রস্ত হবে বলে আংশকা করছে হাওয়াই কর্তৃপক্ষ। সূত্র: বিবিসি