মঙ্গলবার ১৬ জানুয়ারি, ২০১৮, বিকাল ০৫:৪৯

চিত্র-বিচিত্র

Published : 2017-05-03 13:30:00, Updated : 2017-05-03 14:16:25
আজ ১ মে। আন্তর্জাতিক শ্রমিক দিবস। দিবসটির মূল প্রতিপাদ্য বিষয় হল-শ্রমিকদের অধিকার আদায়। ১৮৮৬ সালের ১ মে যুক্তরাষ্ট্রের শিকাগো শহরের হে মার্কেটের সামনে দৈনিক আট ঘণ্টা কাজের দাবিতে শ্রমিকরা জমায়েত হয়েছিল। তাদের ঘিরে থাকা পুলিশের ওপর কেউ বোমা বর্ষণ করলে পুলিশের গুলিতে ১০-১২ শ্রমিক প্রাণ হারায়। আর এই শ্রমিকদের আত্মত্যাগকে স্মরণ রাখতেই ১ মে আন্তর্জাতিক শ্রমিক দিবস পালন করা হয়। তবে দিনটি পালনে একেক দেশে রয়েছে একেক রীতি। এই রীতি নিয়েই আজকের চিত্র-বিচিত্র
হাওয়াই : হাওয়াই দ্বীপপুঞ্জ যুক্তরাষ্ট্রের একটি দ্বীপরাজ্য, যা যুক্তরাষ্ট্রের মূল ভূখণ্ড থেকে প্রায় ৪ হাজার ৮৩০ কিমি দূরে অবস্থিত। তাদের রয়েছে নিজস্ব পদ্ধতিতে মে দিবস পালনের রীতি। হাওয়াই দ্বীপবাসী মে দিবসকে লেই ডে বলে থাকে। তারা হুলা নাচ, গান, ভাষার দক্ষতা ও সবার শান্তি কামনা করে আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানের মাধ্যমে দিনটি পালন করে। অনুষ্ঠানে তারা একজন লেই ডে কুইন নির্বাচন করে।

কিউবা : মে দিবসটি কিউবার জনগণের জন্য উল্লেখযোগ্য দিন। এদিন তারা বিভিন্ন সংগীত ও কালচারাল অনুষ্ঠান পালন করে। দিনটি পালনের উল্লেখযোগ্য বিষয়গুলোর মধ্যে রয়েছে, সারা শহরে মিছিল করা। এর মাধ্যমে তারা সরকার ও কিউবার বিপ্লবকে সমর্থন জানায়। সবচেয়ে বড় মিছিলটি হয় রাজধানী হাভানায়। হাজার হাজার শ্রমিক লাল পোশাক পরে পতাকা ও ব্যানার নিয়ে মিছিল করে। 

ফিনল্যান্ড : মে দিবস ফিনল্যান্ডের বড় উত্সবগুলোর মধ্যে অন্যতম। এটিই একমাত্র সরকারি ছুটির দিন, যেদিন ফিনল্যান্ডবাসী রাস্তায় কার্নিভালের মাধ্যমে পালন করে। এ দিনটিতে শহরের মূর্তিগুলোকে বিভিন্ন রঙে সাজানো হয়। আর মধু ও পানির মিশ্রণে হাতে তৈরি এক ধরনের পানীয় পান করা দিনটির অন্যতম অংশ। অনেকেই পিকনিক, নাইট পার্টিসহ বিভিন্ন অনুষ্ঠান পালন করে। 

গ্রিস : মে দিবসের প্রথম প্রহরে গ্রিক শিশুরা প্রথমেই পানীয় জাতীয় খাবার গ্রহণ করে। এরপর শিশুরা এক বাড়ি থেকে অন্য বাড়িতে বসন্তের গান গেয়ে নেচে বেড়ায়। এ সময় তাদের কেক, ফল ও বাদাম দিয়ে আপ্যায়ন করা হয়। আর নারীরা তাদের ঐতিহ্যবাহী পোশাক পরে বাড়ির সামনের অংশ ফুল দিয়ে সাজায় ও ঘরের দরজায় ফুলের মালা গেঁথে রাখে। 

ফ্রান্স : ফ্রান্সের ঐতিহ্য অনুযায়ী মে মাসটিকে তারা কুমারী মেরিকে উত্সর্গ করে। এদিন যুবতী মেয়েরা কুমারী মেরিকে সম্মান জানানোর জন্য ফুল দিয়ে রাজসিক মূর্তি বানিয়ে রাস্তায় মিছিল করে। গরুও দিনটি পালনের একটি গুরুত্বপূর্ণ অংশ। কারণ অতি প্রাচীন প্রথাগুলোর মধ্যে অন্যতম হল সরাসরি গরুর দুধ খাওয়া, যা তাদের সৌভাগ্যের প্রতীক ধরা হয়। 

জার্মানি : জার্মানিতে মে দিবস পালনের রয়েছে নিজস্ব নিয়ম। এদিন নারীরা খুব সকালে ঘুম থেকে উঠে বাড়ির সামনে মে’পল সাজাতে ব্যস্ত থাকে। আর এর মাধ্যমে তারা কারও প্রতি ভালোবাসা, আবেগ ও আগ্রহ প্রকাশ করে। আর শুধু সাদা রঙ দিয়ে সাজানো হলে নিন্দা প্রদর্শন করা বোঝায়। সাধারণত নারীরা হার্টশেপ আকৃতির ও বিভিন্ন ফুল আকৃতির নকশা করে অন্যদের শুভেচ্ছা ও স্বাগত জানায়।

ওয়েবসাইট অবলম্বনে মোহাম্মদ রাসেল