শুক্রবার ১৯ জানুয়ারি, ২০১৮, রাত ১১:৪৩

বর্তমান সরকার শ্রমিকবান্ধব, বিএনপি এর বিপরীত : কাদের

Published : 2017-05-01 12:15:00

অনলাইন ডেস্ক : : বর্তমান সরকার শ্রমিকবান্ধব কিন্তু বিএনপি এর বিপরীত।আওয়ামী লীগ ক্ষমতায় এলে শ্রমিকদের বেতন বৃদ্ধি পায়, সুযোগ-সুবিধা এবং নিরাপত্তা বাড়ে। অন্যদিকে বিএনপি ক্ষমতায় এলে শ্রমিকদের পেটে লাথি মারে, শ্রমজীবী মানুষের রক্ত ঝরে এদেশের মাটিতে। এ সব কথা বলেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

সোমবার (১ মে) মহান মে দিবসে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে জাতীয় শ্রমিক লীগ আয়োজিত সমাবেশে তিনি এ কথা বলেন।

১৯ শতকের শেষ দিকে যুক্তরাষ্ট্রে শ্রমিকরা দিনে আট ঘণ্টা কাজের সময় নির্ধারণের দাবিতে আন্দোলনের নামে। ১৮৮৬ সালের ১ মে শিকাগো শহরে শ্রমিক বিক্ষোভে গুলি চালায় পুলিশ। এতে ব্যাপক প্রাণহানির ঘটনা ঘটে। আর আন্দোলন জোরাল হয় শ্রমিকদের। এক পর্যায়ে রাষ্ট্র শ্রমিকদের দাবি মেনে নেয়। আর শ্রমিকদের অধিকার আদায়ের দিবস হিসেবে ১ মে মহান মে দিবস হিসেবে পালন শুরু হয়।

তিনি বলেন, চালক তখনই বেপরোয়া হয়, যখন সে অতিরিক্ত সময় ড্রাইভিং করে।দূরপাল্লার একটি পরিবহনে একজন চালক বিরতি ছাড়া তিন-চারটা ট্রিপ দিয়ে থাকে। ফলে মানসিক-শারীরিক ভারসাম্য হারিয়ে ফেলে। এটা কমাতে চালকদের শ্রম ঘন্টা কমিয়ে দিতে হবে।

ওবায়দুল কাদের বলেন, বাংলাদেশ বিশ্বের দরবারে উন্নয়নের মডেল হিসাবে পরিচিত পাচ্ছে। এ জন্য শ্রমিকদের অবদান বেশি, তাদের শ্রম ও ঘামের বিনিময়ে বাংলাদেশের উন্নয়ন হচ্ছে এবং দেশের অর্থনীতি শক্তিশালী হচ্ছে। তাই আমাদের সরকার শ্রমিকদের উন্নয়নে সবসময় কাজ করবে।