বৃহস্পতিবার ১৮ জানুয়ারি, ২০১৮, ভোর ০৬:১৯

তুরস্কে উইকিপিডিয়া নিষিদ্ধ

Published : 2017-04-29 19:16:00
অনলাইন ডেস্ক: বিশ্বের অন্যতম জনপ্রিয় ইন্টারনেটভিত্তিক মুক্ত বিশ্বকোষ এনসাইক্লোপিডিয়া উইকিপিডিয়ার অ্যাকসেস শনিবার বন্ধ করে দিয়েছে তুর্কি সরকার। দেশটিতে ব্যর্থ অভ্যুত্থানের বিরুদ্ধে অভিযান চলাকালীন সময়ে এ পদক্ষেপ নেয়া হলো বলে জানিয়েছে একটি ইন্টারনেট পর্যবেক্ষণ দল।

তুর্কি অনলাইন নজরদারি দলটি অারও জানিয়েছে, উইকিপিডিয়াতে সব ধরণের ভাষার সংস্করণ কতৃপক্ষ শনিবার স্থানীয় সময় সকাল ৮টা থেকে ব্লক করে রেখেছে। ওয়েবসাইটটিতে যেতে চেষ্টা করলে সাথে সাথেই সেটি বন্ধ হয়ে যায়, ফলে সেখানে আর ঢোকা যাচ্ছে না। কিন্তু দেশটিতে অন্যান্য ওয়েবসাইট ঠিকমতোই কাজ করছে।

তুর্কি ইন্টারনেট সরবরাহকারীরা বলছে, ইন্টারনেট ব্যবহারকারীরা যখন ওয়েবসাইটে প্রবেশ করতে যাচ্ছে তখন তারা সাইটটির পেজে প্রবেশ করতে পারছে না এবং সেখানে 'ক্যানেকশন টাইম অাউট' শব্দগুলো বারবার দেখাচ্ছে।

অবশ্য তুরস্কের তথ্য এবং যোগাযোগ প্রযুক্তি কর্তৃপক্ষ বা বিটিকে এর সত্যতা নিশ্চিত করলেও এ নিয়ে কোনো ব্যাখ্যা দেয়নি। এর পেছনে কোনো কারণ দেখানো হয়নি। বিটিকে বলেছে, আইন এবং প্রযুক্তিগত দিক বিবেচনা করে এ পদক্ষেপ নেয়া হয়েছে।

বে ওয়াচডোগ গ্রুপের প্রযুক্তিগত বিশেষজ্ঞরা বলছেন যে, সোশ্যাল মিডিয়ার ব্ল্যাকআউটগুলি ইচ্ছাকৃতভাবে সরকারের নজরদারিতে রয়েছে যাতে জঙ্গি ইমেজ ও প্রচার ছড়াতে না পারে।

এর আগে তুর্কি সরকার দেশটিতে বিগত কয়েক বছর ধরে ফেসবুক এবং টুইটারসহ জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যমের ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করেছিল। এসব সামাজিক মাধ্যম ব্যবহার করে তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগানের বিরুদ্ধে সমালোচনামূলক বার্তা ছড়ানো রোধে এ উদ্যোগ নেয়া হয়।