সোমবার ২২ জানুয়ারি, ২০১৮, সন্ধ্যা ০৬:৩৩

৫ মিলিয়ন ডলারের ঋণ সহায়তা দেবে এডিবি

Published : 2017-04-27 18:58:00
অনলাইন ডেস্ক: বাংলাদেশী ব্যবসায়ীদের জন্য আমদানি ও রফতানি সহায়তায় এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) এবং সিটি ব্যাংক লিমিটেড ৫ মিলিয়ন মার্কিন ডলারের একটি ঋন চুক্তি স্বাক্ষর করেছে।

বৃহস্পতিবার (২৭ এপ্রিল) রাজধানীর এডিবি অফিসে এই চুক্তি স্বাক্ষর অনুষ্ঠিত হয় বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ খবর জানিয়েছে। চুক্তি অনুযায়ী এডিবি'র ট্রেড ফাইন্যান্স প্রোগ্রাম (টিএফপি) স্থানীয় ব্যবসা প্রতিষ্ঠানকে ঋন দিতে সিটি ব্যাংককে বাণিজ্য ঋণ দিবে।

বাংলাদেশ বিষয়ক টিইপি রিলেশনশীপ ম্যানেজার এডওয়ার্ড ফ্যাবার বলেন, আমরা বাণিজ্য বৃদ্ধি করতে সিটি ব্যাংকের সঙ্গে অংশীদারিত্ব করতে পেরে খুশি। এতে সরাসরি কর্মসংস্থান ও অর্থনৈতিক প্রবৃদ্ধি বাড়বে।

তিনি বলেন, এই চুক্তির ফলে ক্ষুদ্র ও মাঝারি ব্যবসা বানিজ্যসহ স্থানীয় কোম্পানিগুলোকে এডিবি'র সহায়তায় সিটি ব্যাংক আথির্ক সহায়তা প্রদানে সক্ষম হবে।

টিএফপি বাংলাদেশে ২০০৫ সাল থেকে বাংলাদেশে কর্মকান্ড পরিচালনা করে আসছে। সম্প্রতি ১৪টি স্থানীয় অংশীদার ব্যাংকের সাথে কাজ করে আসছে। এ পর্যন্ত প্রোগ্রামটি বাংলাদেশে বাণিজ্যে আড়াই বিলিয়ন মাকির্ন ডলারের জন্য ১,৭০০-এর বেশি লেনদেন সহায়তা দিয়ে আসছে।

২০০৯ সালের পর থেকে ২৫.৫ বিলিয়ন মার্কিন ডলারের মূল্যমানের ১৩ হাজারের বেশি লেনদেনের মাধ্যমে টিএফপি এশিয়ার উন্নয়নশীল দেশে ৯ হাজার ২০০টির বেশি ক্ষুদ্র ও মাঝারি আকারের নানা ধরনের ব্যবসা প্রতিষ্ঠানকে সহায়তা দিয়ে আসছে।