মঙ্গলবার ২৩ জানুয়ারি, ২০১৮, দুপুর ০২:১৫

মুসলিম বিদ্বেষী মন্তব্য করায় মেয়রকে জরিমানা

Published : 2017-04-26 11:20:00

অনলাইন ডেস্ক : ফ্রান্সের একজন মেয়রকে মুসলিম বিদ্বেষী মন্তব্য করায় ২,০০০ ইউরো জরিমানা করা হয়েছে। স্থানীয় বিদ্যালয়গুলোতে মুসলিম শিশু বেড়ে গিয়েছে বলে মন্তব্য করেন দেশটির বেজিয়রস শহরের কট্টর-ডানপন্থী মেয়র বরার্ট মেনার্ড। তিনি মূলত অভিবাসন বিরোধী দল ন্যাশনাল ফ্রন্ট পার্টির একজন মিত্র।

২০১৬ সালের ১ সেপ্টেম্বর স্থানীয় বিদ্যালয়গুলোর প্রথমদিনে তিনি এক টুইট বার্তায় বলেন, তিনি অনেক বড় পরিবর্তন দেখতে পাচ্ছেন। এর মাধ্যমে তিনি বোঝাতে চেয়েছেন বিদ্যালয়ে অভিবাসী মুসলমানদের সংখ্যা বেড়ে গেছে। পরবর্তীতে ৫ সেপ্টেস্বর এক টেলিভিশন সাক্ষাতকারে মেনার্ড বলেন, "আমার শহরের বিদ্যালয়ের নির্দিষ্ট একটি শ্রেণীতে ৯১ শতাংশ শিশু মুসলমান। অবশ্যই এটি একটি সমস্যা। সহ্য করার একটা সীমা আছে।"  

ফ্রান্সের আইন অনুযায়ী তথ্য-উপাত্ত নির্দেশ করে ধর্মীয় অনুভূতিতে আঘাত হানা যাবে না। এ ঘটনার প্রেক্ষিতে প্যারিসের একটি আদালত তাকে প্রথমে ১০০০ ইউরো জরিমানা করে। পরবতীতে সরকারি আইনজীবী শিশুদের নিয়ে বিদ্বেষমূলক মন্তব্য করায় ১,৮০০ ইউরোর বেশী জরিমানা করার জন্য আদালতের কাছে আহবান জানান। মেনার্ড তার মন্তব্যের পক্ষে বলেন, "আমি শুধু আমার শহরের পরিস্থিতি বর্ণনা করেছি। এভাবে মূল্যবোধের বিচার হয় না। এমনকি এটাই সত্যি যা আমি দেখছি।" তিনি আদালতের এ রায়ের বিরুদ্ধে আপিল করবেন বলে জানিয়েছেন।  সূত্র: বিবিসি