মঙ্গলবার ২৩ জানুয়ারি, ২০১৮, রাত ০২:৩১

দিন শেষ শ্রীলঙ্কার সংগ্রহ ৭ উইকেটে ২৩৮

Published : 2017-03-15 15:45:00
শ্রীলঙ্কার বিপক্ষে শততম টেস্ট ম্যাচ খেলতে মাঠে নেমে শুরুতে চমক দেখাল বাংলাদেশ। লাঞ্চের বিরতির আগেই চার লঙ্কান ব্যাটসম্যানকে একে একে সাজঘরে ফেরালেন মুশফিক বাহিনী। দিন শেষ শ্রীলঙ্কার সংগ্রহ ৭ উইকেটে ২৩৮।

মুস্তাফিজ ও শুভাশীষ রায়ের বোলিং দাপটে প্রথম তিন ওভার কোনো রান করতে পারেনি লঙ্কানরা। মুস্তাফিজ নিজের পঞ্চম ওভারেই তুলে নিলেন সাফল্য। তার করা ইনিংসের নবম ওভারের চতুর্থ বলেই মিরাজের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন দিমুথ করুনারত্নে। আউট হওয়ার আগে ৩২ বলে ১ চারে ৭ রান করেন তিনি।

মুস্তাফিজের পর আরেক উইকেট শিকার করেন স্পিনার মেহেদী হাসান মিরাজ। তার করা ইনিংসের ১২তম ওভারের পঞ্চম বলটি খেলতে গিয়ে মুশফিকের কাছে পরাস্ত হন মেন্ডিস। বাংলাদেশ অধিনায়কের হাতে স্টাম্পিং হওয়ার আগে ৬ বলে ৫ রান করেন মেন্ডিস।

দলীয় ৩৫ রানেই লঙ্কানদের তৃতীয় উইকেটের পতন ঘটান মিরাজ। তার বলে ইনিংসের ১৬তম ওভারের দ্বিতীয়ে বলে স্লিপে সৌম্য সরকারের হাতে তালুবন্দি হন উপুল থারাঙ্গা। সাজঘরে ফেরার আগে ৪০ বলে ১১ রান আসে তার ব্যাট থেকে।

ইনিংসের ২৭ তম ওভারে শুভাসিস রয়ের করা চতুর্থ বলে এলবিডব্লিউর ফাঁদে পড়েন লঙ্কান ব্যাটসম্যান গুনারত্নে। সাজঘরে ফেরার আগে ৩৯ বলে ১৩ রান করেন তিনি।

লাঞ্চের পর চান্দিমালের সঙ্গে জুটি বেঁধে শ্রীলঙ্কার হাল ধরেন ধনঞ্জায় ডি সিলভা। কিন্তু তাকে খুব বেশি দূর এগোতে দেয়নি তাইজুল। ৬৬ রানের জুটি ভেঙে বাংলাদেশ শিবিরে স্বস্তি ফেরান তিনি। ইনিংসের ৪৮ তম ওভারের দ্বিতীয় বলেই ডি সিলভাকে সরাসরি বোল্ড করে সাজঘরে ফেরান তিনি। ডি সিলভা ৫৪ বলে ৩৪ রান করেন।

কলম্বোর পি সারা ক্রিকেট স্টেডিয়ামে বুধবার (১৫ মার্চ) সকাল সাড়ে দশটায় শুরু হওয়া এ ম্যাচে প্রথমে টসে জিতে শ্রীলঙ্কা ক্রিকেট দলের অধিনায়ক রঙ্গনা হেরাথ ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন।

সংক্ষিপ্ত স্কোর:
শ্রীলঙ্কার ১ম ইনিংস: ৮৩.১ ওভারে ২৩৮/৭ (চান্ডিমাল ৮৬* ডিকভেলা ৩৪, ধনঞ্জায়া ৩৪, হেরাথ ১৮*; মোস্তাফিজ ২/৩২, মিরাজ ২/৫৮, তাইজুল ১/৩৪, সাকিব ১/৪৩, শুভাশিস ১/৪৭)।