বুধবার ১৭ জানুয়ারি, ২০১৮, বিকাল ০৫:১৭

মার্কিন সাবমেরিন হাজির: উ. কোরিয়ার ফায়ারিং শুরু! [ভিডিও]

Published : 2017-04-25 22:38:00
অনলাইন ডেস্ক: যুক্তরাষ্ট্র-উত্তর কোরিয়া দ্বন্দ্বে এবার ঘি ঢাললো উত্তর কোরিয়া। নিজেদের উপকূলে মার্কিন সাবমেরিন এসে উপস্থিত হতেই জবাব দিতে শুরু করলো পিয়ংইয়ং। মঙ্গলবার মার্কিন সাবমেরিনের উপস্থিতি নজরে আসতেই বড়সড় আকারের লাইভ ফায়ার এক্সারসাইজ প্রদর্শন করলো কিমের দেশ।

এতে করে দেশদুটির মধ্যে ক্রমশ বেড়ে চলা অশান্তির মধ্যেই আরও বেশি করে আগুন জ্বালিয়ে দিল এই পরিস্থিতি। উত্তর কোরিয়া নিজেদের সীমান্তে লাইভ ফায়ার ড্রিলের জন্য প্রচুর পরিমাণ লং রেঞ্জ আর্টিলারি ইউনিট মোতায়েন করেছে। আর সেই পুরো মহড়া দেখাশোনা করছেন প্রেসিডেন্ট কিম জং উন নিজে। দক্ষিণ কোরিয়ার সরকারি সূত্রে এই তথ্য জানা গেছে। 

এর আগে উত্তর কোরিয়ার এক সংবাদমাধ্যমে বলা হয়েছিল, মঙ্গলবার উত্তর কোরিয়ার মিলিটারির প্রতিষ্ঠা দিবস। এদিন দেশের সেনাবাহিনীর আমেরিকাকে যোগ্য জবাব দিতে প্রস্তুত থাকবে। পরমাণু অস্ত্রের মিনিয়েচার, সাবমেরিন থেকে ছোঁড়া ব্যালিস্টিক মিসাইল ইত্যাদি ব্যবহার করা হবে বলেও জানানো হয়েছিল।

তাছাড়া, নিউক্লিয়ার টেস্ট করার সম্ভাবনাও তৈরি হয়েছিল। এদিনই উত্তর কোরিয়া পরমাণু অস্ত্র পরীক্ষা করবে বলে সতর্কবার্তা দিয়েছিলেন বিশেষজ্ঞরা। 

প্রসঙ্গত, মঙ্গলবার সকালে দক্ষিণ কোরিয়ার উপকূলে পৌঁছায় পারমাণবিক মিসাইল বহনকারী ইউএসএস মিশিগান। সাবমেরিনটির কার্ল ভিনসন বিশাল বিমানবাহী রণতরীর সঙ্গে যোগ দেওয়ার কথা রয়েছে। এরপর পরিস্থিতি কোনদিকে মোড় নেয়, সেটাই দেখার অপেক্ষায় থাকবে বিশ্ববাসী। 

সূত্র: কোলকাতা টোয়েন্টিফোর

উত্তর কোরিয়ার সেই ফায়ারিংয়ের ভিডিও: