বুধবার ২৪ জানুয়ারি, ২০১৮, বিকাল ০৩:৪৮
ব্রেকিং নিউজ

■  পশুখাদ্য মামলায় ফের ৫ বছরের কারাদ্ণ্ড লালুপ্রসাদের ■  আ.লীগ ৪০টির বেশি আসন পাবে না : জানালেন মোশাররফ ■  নিরপেক্ষ সরকার ছাড়া নির্বাচন হবে না: হুশিয়ারি ফখরুলের ■  ২৯ জানুয়ারি ছাত্র ধর্মঘট ডেকেছে প্রগতিশীল ছাত্রজোট ■  চবিতে প্রগতিশীল ছাত্র ঐক্যের মিছিলে ছাত্রলীগের হামলা ■  ঢাবি উপাচার্যকে হেনস্তার ঘটনায় ৫ সদস্যের তদন্ত কমিটি ■  আফগানিস্তানে ‘সেভ দ্য চিলড্রেন’ কার্যালয়ে হামলা, আহত ১১ ■  ঢাবিতে অরাজকতা হতে দেওয়া হবে না: হুশিয়ারি স্বরাষ্ট্রমন্ত্রীর ■  ভিসির কার্যালয়ে গেট ভাঙ্গার বিচার হবে: কাদের ■  জয়নাব ধর্ষণ ও হত্যার মূল সন্দেহভাজন গ্রেপ্তার ■  সেনাপ্রধানের বাবা শরিফুল হকের ইন্তেকাল ■  ভেনেজুয়েলায় আগাম প্রেসিডেন্ট নির্বাচনের ঘোষণা ■  কর্মসংস্থান সৃষ্টিতে বেসরকারি খাত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে : প্রধানমন্ত্রী

মসুল অভিযান শেষ পর্যায়ে: ইরাকের প্রধানমন্ত্রী

Published : 2017-03-15 12:00:00
ইরাকের প্রধানমন্ত্রী হায়দার আল-আবাদি বলেছেন ইসলামিক জঙ্গী সংগঠন আইএসের কবল থেকে মসুল উদ্ধারে সরকারি বাহিনীর অভিযান শেষ পর্যায়ে রয়েছে। মঙ্গলবার (১৪ মার্চ) রাতে এক সংবাদ সম্মেলনে আবাদি জঙ্গীদের সতর্ক করে বলেছেন আত্মসমর্পণ করতে অথবা মৃত্যুর মুখোমুখি হতে।

গত বছর অক্টোবরে সরকার কর্তৃক মসুল দখল অভিযান শুরু হয়। পূর্ব মসুল থেকে সরকারি বাহিনী আইএসকে হটাতে পারলেও পশ্চিম মসুল দখল করতে পারেনি। পশ্চিম মসুল আইএসের সবচেয়ে শক্তঘাটি হিসেবে পরিচিত। ২০১৪ সাল থেকে আইএস তা দখল করে আছে। গত মাস থেকে ইরাকি বাহিনী পশ্চিম মসুল দখলে নতুন করে অভিযান শুরু করে।

আবাদি ওই সংবাদ সম্মেলনে আইএসের আরবি নাম ব্যবহার করে বলেন, "আমাদের অভিযান এখন শেষ পর্যায়ে। দয়িসের পিঠ এখন দেয়ালে ঠেকে গেছে। তাদের শেষদিন ঘনিয়ে এসেছে।" তবে তিনি আইএস জঙ্গীদের পরিবারের সদস্যদের সাথে ভাল আচরন করার আহবান জানিয়েছেন।

আবাদি বলেন, "আমি পরিস্কার করে বলতে চাই, আমরা দয়িসের পরিবারের সদস্য যারা বেসামরিক নাগরিক তাদের কোন ক্ষতি করতে চাইনা। আমরা সন্ত্রাসীদের শাস্তি দিব কিন্তু তারা যদি আত্মসমর্পণ করে তবে তাদের ন্যায়বিচার করা হবে।"

তিনি আরো বলেন, "আত্মসমর্পণ না করলে তাদের মৃত্যু নিশ্চিত।" আগামী সপ্তাহে তিনি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সাথে সাক্ষাত করতে যুক্তরাষ্ট্র সফর করবেন। মসুল অভিযানে যুক্তরাষ্ট্র অনেক ক্ষেত্রেই সহায়তা করছে। সূত্র: রয়টার্স