মঙ্গলবার ২৩ জানুয়ারি, ২০১৮, সকাল ১০:১৭

ক্যান্সারের ঝুঁকি অর্ধেক কমায় সাইক্লিং

Published : 2017-04-24 12:42:00, Updated : 2017-04-24 16:30:11

অনলাইন ডেস্ক : ব্রিটেনে যানবাহনে চড়ে কাজে যাওয়া এবং স্বাস্থ্যের ওপর তার প্রভাব নিয়ে একটি গবেষণা করা হয়েছে। গবেষণার ফলাফলে দেখা গেছে সাইকেল চালিয়ে কাজে গেলে ক্যান্সার এবং হৃদরোগের ঝুঁকি অর্ধেক কমে যায়। আড়াই লক্ষ অফিস যাত্রীর ওপর পাঁচ বছর ধরে এই গবেষণা করা হয়। এতে দেখা গেছে সাইকেলের ওপর নির্ভরশীল ব্যক্তিদের প্রাণঘাতী রোগের ঝুঁকি কম।

গবেষণার অংশগ্রহণকারী অফিস যাত্রীদের ২৪৩০ জন মারা গেছেন, ৩৭৪৮ জনের ক্যান্সার এবং ১১১০ জনের হৃদরোগ ধরা পড়েছে। তবে যেসব অফিস যাত্রী সাইকেল চালিয়ে অফিস যান ক্যান্সারের ঝুঁকি কমেছে ৪৫ শতাংশ এবং হৃদরোগের ঝুঁকি কমেছে ৪৬ শতাংশ। এসব ব্যক্তিরা সপ্তাহে গড়ে ৩০ মাইল সাইকেল চালিয়েছেন। এর চেয়ে বেশি যারা সাইকেল চালিয়েছেন তাদের তত সুস্থ থাকার সম্ভাবনা বেড়েছে।

ব্রিটিশ মেডিকেল জার্নালে গবেষণার এই প্রতিবেদনটি প্রকাশিত হয়েছে। অপরদিকে যারা হেঁটে কাজে যান তাদের ক্ষেত্রেও হৃদরোগের ঝুঁকি কম। এক্ষেত্রে সপ্তাহে কমপক্ষে ৬ মাইল হাঁটতে হবে। গ্লাসগো বিশ্ববিদ্যালয়ের গবেষক ড. জেসন গিল বলেছেন, কাজে যাওয়ার উপায়ের সাথে স্বাস্থ্য ঝুঁকির সম্পর্ক রয়েছে। বিশেষ করে সাইকেল চালিয়ে কাজে যাওয়ার উপকার অনস্বীকার্য।" সাইকেল চালনার সাথে ক্যান্সারের ঝুঁকি কমার সম্পর্ক কি সেটি এই গবেষণায় দেখানো হয়নি। তবে সাইকেল চালালে শরীরের মেদ এবং প্রদাহ কমে যায়। সূত্র: বিবিসি বাংলা