সোমবার ২২ জানুয়ারি, ২০১৮, রাত ০২:৪২

রাজনৈতিক হস্তক্ষেপের প্রতিবাদে বিশ্বজুড়ে বিজ্ঞান মিছিল

Published : 2017-04-23 16:28:00

অনলাইন ডেস্ক : বিশ্বজুড়ে হাজার হাজার বিজ্ঞানী প্রকৃত তথ্যের বিরুদ্ধে রাজনৈতিক আক্রমণের প্রতিবাদে মিছিলে অংশগ্রহণ করেছেন। ধরিত্রী দিবস উদযাপন করতে প্রথমবারের মত 'বিজ্ঞানের জন্য যাত্রা/মার্চ' আয়োজন করা হয়েছে। বিজ্ঞানীরা মার্চ থেকে পরিবেশ সুরক্ষার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের দাবী তুলেছেন। মিছিলের আয়োজকরা বলছেন তারা বিজ্ঞানীদের সুরক্ষা এবং তাদের প্রতি সমর্থনের আহ্বান জানাচ্ছেন। ধরিত্রী দিবসের প্রধান মিছিলটি অনুষ্ঠিত হয়েছে ওয়াশিংটন ডিসিতে।

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরোধিতা করা এই মার্চের উদ্দেশ্য নয়, যদিও প্রশাসনের বিভিন্ন কর্মকাণ্ড "অনুঘটকের" কাজ করেছে বলে জানিয়েছে আয়োজকরা। ক্যালিফোর্নিয়া একাডেমি অফ সায়েন্সের নির্বাহী পরিচালক জনাথন ফলি ওয়াশিংটন ডিসির মিছিলে এক বক্তব্যে বলেছেন বিজ্ঞানীদের গবেষণাকে অযৌক্তিকভাবে প্রশ্নবিদ্ধ করা হচ্ছে এবং রাজনীতিবিদরা গবেষণাকর্মকে যেভাবে আঘাত করছেন তা 'নির্যাতনের সমতুল্য'। তিনি আরো বলেছেন, "আমাদের স্বাস্থ্য, নিরাপত্তা এবং পরিবেশবিষয়ক বিজ্ঞানকে তারা সুনির্দিষ্টভাবে টার্গেট করছে। যে বিজ্ঞান আমাদের সবচেয়ে মূল্যবান বিষয়গুলোকে সুরক্ষা করে। এর ফলে কিছু মানুষ দুর্ভোগে পড়বে এবং কিছু মানুষ মারা যাবে।"

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জলবায়ু পরিবর্তনকে একটি ভাঁওতাবাজি হিসেবে মন্তব্য করেছিলেন। তার এই দৃষ্টিভঙ্গি বিজ্ঞানীদের মধ্যে উদ্বেগ তৈরি করেছে এবং সাধারণ মার্কিন নাগরিকদের কেউ কেউ বৈজ্ঞানিকভাবে প্রতিষ্ঠিত তথ্যের বিষয়েও সন্দিহান হয়ে পড়ছেন। 'মার্চ ফর সায়েন্সের' আরেকটি উদ্দেশ্য হচ্ছে বিজ্ঞানী এবং তাদের গবেষণাকর্মকে সাধারণ মানুষের আরো কাছে নিয়ে আসা। সূত্র: বিবিসি বাংলা