বুধবার ২৪ জানুয়ারি, ২০১৮, ভোর ০৬:০৭

উত্তর কোরিয়া মার্কিন রণতরীতে হামলা চালাতে প্রস্তুত

Published : 2017-04-23 15:34:00

অনলাইন ডেস্ক : উত্তর কোরিয়া কর্তৃপক্ষ রোববার (২৩ এপ্রিল) জানিয়েছে তারা মার্কিন বিমানবহনকারী রণতরীতে হামলা করে তা ডুবিয়ে দিতে প্রস্তুত। রোববার এই রণতরীর সাথে আরো দুটি জাপানি জাহাজ যোগদান করবে। উত্তর কোরিয়ার পারমানবিক কার্যক্রম এবং ক্ষেপণাস্ত্র পরীক্ষার হুমকির প্রতিক্রিয়ায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইউএসএস কার্ল ভিনসনকে কোরীয় উপদ্বীপ অভিমুখে রওনা হবার নির্দেশ প্রদান করেন।

তবে বিমানবহনকারী রণতরীটি ঠিক কোথায় পৌছাবে সে বিষয়টি যুক্তরাষ্ট্র নিশ্চিত করেনি। অপরদিকে পিয়ংইয়ংয়ের মনোভবে বেপরোয়া। দেশটির ক্ষমতাসীন ওয়ার্কার্স পার্টির সংবাদমাধ্যম দ্য রোডং সিনমুনে এক বিবৃতিতে বলা হয়েছে, "আমাদের বিপ্লবী সেনাবাহিনী একটি হামলার মাধ্যমেই যুক্তরাষ্ট্রের পারমাণবিক শক্তিসম্পন্ন রণতরী ডুবিয়ে দেওয়ার জন্য প্রস্তুত রয়েছে।"

উত্তর কোরিয়া মঙ্গলবার (২৫ এপ্রিল) কোরিয়ান পিপল আর্মির ৮৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করবে। গুরুত্বপূর্ণ বার্ষিকী উদযাপনে পিয়ংইয়ংয়ের ক্ষেপণাস্ত্র পরীক্ষার ইতিহাস রয়েছে। তারা এ পর্যন্ত ৫ বার পারমাণবিক পরীক্ষা চালিয়েছে এবং যুক্তরাষ্ট্রের মূল ভূখন্ডে আঘাত হানতে সক্ষম এমন ক্ষেপণাস্ত্র নির্মাণ করছে।

জাতিসংঘের নিষেধাজ্ঞা স্বত্ত্বেও তারা সিরিজ ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে। উত্তর কোরিয়ার ক্রমবর্ধমান পারমানবিক এবং ক্ষেপণাস্ত্র নির্মাণের হুমকি মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের নিরাপত্তা সংক্রান্ত সবচেয়ে বড় চ্যালেঞ্জ। সূত্র: রয়টার্স