সোমবার ২২ জানুয়ারি, ২০১৮, রাত ১২:৪০

নিহতদের স্মরণে আফগানিস্তানে জাতীয় শোক পালন

Published : 2017-04-23 11:08:00, Updated : 2017-04-23 11:55:25

অনলাইন ডেস্ক : আফগানিস্তানে সামরিক ঘাঁটিতে তালেবান হামলায় শতাধিক সেনা নিহত হওয়ার ঘটনায় দেশব্যাপী রোববার (২৩ এপ্রিল) এক দিনের জাতীয় শোক পালিত হচ্ছে। আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানি এক দিনের জাতীয় শোক ঘোষণা করে বলেছেন দেশের উত্তরাঞ্চলীয় শহর মাজার-ই-শরীফে এ হামলা সকল মানবিক মূল্যবোধ এবং ইসলামিক শিক্ষার পরিপন্থী।

উগ্রপন্থীরা শুক্রবার (২১ এপ্রিল) সামরিক ঘাঁটির মসজিদে জুম্মার নামাজ পড়তে আসা মুসল্লিদের এবং একটি ক্যান্টিন লক্ষ্য করে হামলা চালিয়েছে। তালেবান এক বিবৃতিতে জানিয়েছে তারা এ হামলা চালিয়েছে এবং দেশব্যাপী চালানো হামলার মধ্যে এটি ছিলো সবচেয়ে ভয়াবহ।

তালেবান যোদ্ধারা সেনাঘাঁটিতে সেনার ছদ্মবেশে হামলা চালিয়েছে। সেনা কর্তৃপক্ষ বলেছে কমপক্ষে ১০ জন তালেবান যোদ্ধা নিহত হয়েছে এবং একজনকে আটক করা হয়েছে। আফগান প্রতিরক্ষা মন্ত্রণালয় শুক্রবারের হামলায় নিহতের সঠিক সংখ্যা প্রকাশ করেনি। তারা শুধু বলেছে শতাধিক সেনা হতাহত হয়েছে। তবে নাম প্রকাশে অনিচ্ছুক একজন প্রশাসনিক কর্মকর্তা বলেছেন কমপক্ষে ১৪০ জন সেনা নিহত হয়েছে।

উল্লেখ্য, প্রেসিডেন্ট ঘানি শনিবার (২২ এপ্রিল) ঘটনাস্থল পরিদর্শন করেছেন এবং আহত সেনাদের দেখতে গিয়েছেন। পরবর্তীতে তিনি এক দিনের জাতীয় শোক ঘোষণা করেন এবং নিহত সেনাদের স্মরণে জাতীয় পতাকা অর্ধনমিত রাখার নির্দেশ প্রদান করেন। সূত্র: বিবিসি