বুধবার ১৮ অক্টোবর, ২০১৭, দুপুর ০১:৩০

প্রধানমন্ত্রী সায় দিলে কমবে তেলের দাম: অর্থমন্ত্রী

Published : 2017-04-21 23:24:00, Count : 198
নিজস্ব প্রতিবেদক: দেশের অর্থনীতি চাঙ্গা করতে জ্বালানি তেলের দাম কমানোর জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অনুরোধ করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। তিনি আশা করছেন, প্রধানমন্ত্রী এতে ইতিবাচক সাড়া দেবেন। গত বৃহস্পতিবার আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) সদর দফতরে ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর মিটসুহিরো ফুরুসাওয়ার সঙ্গে এক বৈঠকের পর মুহিত সাংবাদিকদের সঙ্গে জ্বালানি তেলের দাম নিয়ে কথা বলেন। আইএমএফ ও বিশ্বব্যাংকের বসন্তকালীন বৈঠকে অংশ নিতে যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসিতে অবস্থান করছেন অর্থমন্ত্রী।
আইএমএফের উপমহাব্যবস্থাপকের সঙ্গে বৈঠকের বিষয়ে অর্থমন্ত্রী বলেন, আইএমএফ কর্মকর্তাদের বলা হয়েছে, আমরা বিদ্যুত্ ও জ্বালানি খাতে ভর্তুকি (সাবসিডি) অব্যাহত রাখতে চাই। এই মুহূর্তে জ্বালানি তেলের দাম একটু কমাতে চাই। ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটিতে কমানোর ব্যাপারে ইতিবাচক সিদ্ধান্তও হয়েছে। প্রধানমন্ত্রীকে সেই সিদ্ধান্তের কথা জানানো হয়েছে। তিনি সায় দিলেই তেলের দাম কমানো হবে বলে জানান তিনি। তিনি আরও বলেন, অর্থনীতিকে চাঙ্গা করার জন্য দেশের অর্থনীতিবিদরা তেলের দাম কমানোর পরামর্শ দিচ্ছেন এবং তিনি নিজেও এর সঙ্গে একমত। সে কারণেই প্রধানমন্ত্রীকে অনুরোধ করা হয়েছে। প্রধানমন্ত্রী এতে সায় দেবেন বলে আশাবাদী অর্থমন্ত্রী।
আইএমএফ কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে নতুন ভ্যাট আইন বাস্তবায়ন নিয়েও কথা হয়েছে জানিয়ে অর্থমন্ত্রী বলেন, তাদের বলা হয়েছে, আগামী জুলাই থেকেই নতুন ভ্যাট কার্যকর করা হবে। প্রথম দুই বছর ভ্যাট ১৫ শতাংশেই হবে। পরে দেখা যাবে কী করা যায়। তবে ব্যবসায়ীদের দাবির বিষয়টি বিবেচনা করে কিছু ক্ষেত্রে ছাড় দেওয়া হতে পারে বলে আভাস দেন তিনি।
প্রসঙ্গত, ২০১২ সালের এই ‘মূসক ও সম্পূরক শুল্ক আইন’ কার্যকর করার কথা ছিল গত ১ জুলাই থেকে। কিন্তু ব্যবসায়ীদের দাবির মুখে তা পিছিয়ে দেয় সরকার।  
অর্থমন্ত্রীর নেতৃত্বে প্রতিনিধি দলে রয়েছেন বাংলাদেশ ব্যাংক গভর্নর ফজলে কবির, অর্থ সচিব হেদায়েতুল্লাহ আল মামুন, অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) দায়িত্বপ্রাপ্ত সচিব কাজী শফিকুল আজম ও বিশ্বব্যাংকের বাংলাদেশের বিকল্প পরিচালক মোশাররফ হোসেন ভূঁইয়া।

 

আরও খবর