বৃহস্পতিবার ২৫ মে, ২০১৭, বিকাল ০৪:৩৭

সরকারকে মির্জা ফখরুল: বিএনপিকে নির্বাচনে নেওয়ার পরিবেশ তৈরি করুন

Published : 2017-04-20 23:11:00, Count : 93
নিজস্ব প্রতিবেদক: নিবন্ধনের ভয় না দেখিয়ে বিএনপিকে কীভাবে আগামী নির্বাচনে নেওয়া যায় সে পরিবেশ তৈরির জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। গতকাল জাতীয় প্রেসক্লাব মিলনায়তনে বিএনপির সাবেক সাংগঠনিক সম্পাদক এম ইলিয়াস আলী নিখোঁজের পাঁচ বছর পূর্তি উপলক্ষে বিএনপির উদ্যোগে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহ্বান জানান। 
‘বিএনপির জন্য নির্বাচন থেমে থাকবে না’-আওয়ামী লীগ সভাপতিমণ্ডলীর সদস্য ও স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিমের এমন বক্তব্যের জবাবে তাকে উদ্দেশ করে মির্জা ফখরুল বলেন, ২০১৪ সালে কী নির্বাচন করেছেন? কোনো বিরোধী দল ওই নির্বাচনে অংশ নেয়নি। সেই নির্বাচন আন্তর্জাতিকভাবে ও দেশের মানুষের কাছে গ্রহণযোগ্য হয়নি। বিএনপিকে কী করে নির্বাচনে আনবেন, সেই চেষ্টা করুন। নির্বাচনে না এলে নিবন্ধন বাতিল হবে বলে ভয় দেখিয়ে লাভ নেই।
বিএনপি মহাসচিব বলেন, বিএনপি নির্বাচন চায়। নির্বাচন ছাড়া ক্ষমতায় যাওয়ার কথা বিএনপি কখনও চিন্তা করে না। কিন্তু সেই নির্বাচনে যাওয়ার জন্য তো একটা পরিবেশ লাগবে। আওয়ামী লীগ ক্ষমতায় থেকে সমস্ত কলকব্জা নাড়বে, ইলেকশন ম্যানিপুলেট করবে, সেটি হবে না। বিএনপি স্পষ্ট করে বলতে চায়, নিরপেক্ষ সরকারের অধীনে, নিরপেক্ষ নির্বাচন কমিশনের অধীনে নির্বাচন হতে হবে। অন্যথায় কোনো নির্বাচন হবে না।
মির্জা ফখরুল বলেন, সরকার খুন-গুম করে মানবাধিকার লঙ্ঘন করছে। শুধু ইলিয়াস আলী নয়, বিএনপির পাঁচ শতাধিক নেতাকর্মীকে গুম করে ফেলা হয়েছে। ভবিষ্যতে এইসব খুন-গুমের সঙ্গে জড়িতদের বিচার করা হবে। 
তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের রাজনীতিকে প্রতিবন্ধী করে রেখেছেন। প্রধানমন্ত্রী ভুটানে গিয়েছেন প্রতিবন্ধীদের আন্তর্জাতিক সম্মেলন উদ্বোধন করতে। কিন্তু তার দেশের রাজনীতিকে যে তিনি পুরোপুরি প্রতিবন্ধী করে রেখে দিয়েছেন, সেদিকে তার কোনো খেয়াল নেই।
বিএনপির ভাইস চেয়ারম্যান মোহাম্মদ শাহজাহানের সভাপতিত্বে সভায় আরও বক্তব্য রাখেন ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু, চেয়ারপারসনের উপদেষ্টা হাবিবুর রহমান হাবিব, আতাউর রহমান ঢালী, যুগ্ম মহাসচিব মজিবুর রহমান সরোয়ার, খায়রুল কবীর খোকন, হাবিব-উন-নবী খান সোহেল, কেন্দ্রীয় নেতা আসাদুজ্জামান রিপন, শামা ওবায়েদ, কামরুজ্জামান রতন, হাবিবুল ইসলাম হাবিব, এবিএম মোশাররফ হোসেন, মীর সরাফত আলী সপু, আবদুস সালাম আজাদ।