বুধবার ২৪ জানুয়ারি, ২০১৮, ভোর ০৬:০৯

চবিতে সংঘর্ষের ঘটনায় দুই ছাত্রলীগ নেতা বহিষ্কার

Published : 2017-04-20 17:49:00
অনলাইন ডেস্ক: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) পুলিশ-ছাত্রলীগ সংঘর্ষের ঘটনায় দলীয় শৃঙ্খলা ভঙ্গের দায়ে চবি ছাত্রলীগের দুই নেতাকে ক্ষমতাসীন দলের সংগঠন থেকে বহিষ্কার করেছে কেন্দ্রীয় ছাত্রলীগ কমিটি।

বহিষ্কৃত দুই নেতারা হলেন, বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ শাখার উপ-দফতর সম্পাদক মিজানুর রহমান বিপুল ও সহ-সম্পাদক আবদুল্লাহ আল কায়সার শাকিল।

বৃহস্পতিবার (২০ এপ্রিল) দুপুরে কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি সাইফুর রহমান সোহাগ ও সাধারণ সম্পাদক এস এম জাকির হোসাইন স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

কেন্দ্রীয় ছাত্রলীগের বিজ্ঞপ্তিতে বলা হয়, দলীয় শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে কেন্দ্রীয় ছাত্রলীগ থেকে তাদেরকে বহিষ্কার করা হলো।

প্রায় ছয় মাস আগে শৃঙ্খলাজনিত কারণে যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের চতুর্থ বর্ষের ছাত্র ও চবি শাখা ছাত্রলীগের নির্বাহী কমিটির সদস্য আবদুল্লাহ আল কায়সার শাকিলকে সাময়িক বহিষ্কার করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

প্রায় ছয় মাস আগে শৃঙ্খলাজনিত কারণে যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের চতুর্থ বর্ষের বহিষ্কৃত ছাত্র ও চবি শাখা ছাত্রলীগের নির্বাহী কমিটির সদস্য শাকিলকে বিশ্ববিদ্যালয় থেকে তার বিভাগের পরীক্ষা নিতে বাঁধা দেয়া হয়। ফলে বৃহস্পতিবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ এবং জিরো পয়েন্ট এলাকায় পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়ায় ছাত্রলীগের নেতা-কর্মীরা।

এ ঘটনায় পাঁচ পুলিশ সদস্যসহ অন্তত ২৮ জন আহত হয়। পরে ছাত্রলীগ নেতাকর্মীরা বিশ্ববিদ্যালয় রেল স্টেশন এলাকায় রেললাইনের ফিস প্লেট তুলে বিশ্ববিদ্যালয় থেকে চট্টগ্রাম শহরে চলাচলকারী শাটল ট্রেন বন্ধ করে দেয়।

সংঘর্ষের এ ঘটনার কয়েক ঘণ্টার মধ্যেই ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির এক জরুরি সভায় এই দুই ছাত্রলীগ নেতাকে সংগঠন থেকে বহিষ্কারের সিদ্ধান্ত হয়।