রবিবার ৩০ এপ্রিল, ২০১৭, রাত ১০:৩৬

রানা প্লাজা ধসের পর পোশাক কারখানাগুলোর পরিবেশ উন্নত হয়েছে

Published : 2017-04-20 15:14:00, Count : 165

অনলাইন ডেস্ক : রানা প্লাজা ধসের পর দেশের পোশাক কারখানাগুলোর পরিবেশ উন্নত হয়েছে।অ্যাকর্ড ও অ্যালায়েন্স বাংলাদেশের তিন হাজার ৮০০ কারখানা পরিদর্শন করেছে।তাতে তারা ঝুঁকিপূর্ণ কারখানা পেয়েছে মাত্র এক শতাংশের একটু বেশি।কিন্তু আন্তর্জাতিক মানে ২ শতাংশ পর্যন্ত ঝুঁকিপূর্ণ কারখানা থাকাতে পারে।এসব কথা বলেছেন বাণিজ্যমন্ত্রী বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।বৃহস্পতিবার (২০ এপ্রিল) দুপুরে সচিবালয়ে নিজ দফতরে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

এর রআগে বাংলাদেশে নিযুক্ত জার্মান রাষ্ট্রদূত ড. থমাস ও জার্মান কনফেডারেশনের সাবেক প্রেসিডেন্ট মাইকেল সমারের নেতৃত্বে ৫ সদস্যের প্রতিনিধি দল বাণিজ্যমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন । পরে বাণিজ্যমন্ত্রী সাংবাদিকদের সঙ্গে কথা বলেন।

তিনি বলেন, ইপিজেডগুলোতে যারা কারখানা করেছেন তাদের কাছে আমরা প্রতিশ্রুতি দিয়েছি সেখানে কোনও ট্রেড ইউনিয়ন করতে দেওয়া হবে না।এরপর থেকে এখানে ট্রেড ইউনিয়ন করা যাচ্ছে না।

বাণিজ্যমন্ত্রী বলেন, ইইউ পেশাক কারখানগুলোর মান উন্নত করার জন্য বারবার তাগাদা দিচ্ছে তাই আমরা একটি সমাধান বের করার জন্য উদ্যোগ নেব।বৃহস্পতিবার আইন মন্ত্রণালয়ের সংসদীয় কমিটির একটি বৈঠক আছে। সেখানে আমাকে ডাকা হয়েছে। ইপিজেডে কীভাবে ট্রেড ইউনিয়ন করা যায়, তার ফর্মূলা বের করা যায় কিনা? সে বিষয়ে আমি সেখানে আলোচনা করবো।