শনিবার ২০ জানুয়ারি, ২০১৮, দুপুর ০১:১১

অবশেষে সেই হার্ভার্ড থেকেই ডিগ্রি পাচ্ছেন জুকারবার্গ

Published : 2017-03-14 20:35:00
অবশেষে সেই হার্ভার্ড থেকেই স্নাতক হতে চলেছেন পৃথিবীর সব থেকে বড় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের ফেইসবুকের প্রধান নির্বাহী কর্মকর্তা এবং প্রেসিডেন্ট মার্ক এলিয়ট জাকারবার্গ।

জুকারবার্গ তার নিজের ফেসবুকে একটি ভিডিও পোস্ট করে সেকথাই জানিয়েছেন। ভিডিওতে ১০ বছর আগে সম্মাননা পাওয়া হার্ভার্ডের আরেক টেক বিলিয়নিয়ার বিল গেটসকেও দেখা গেছে।

আগামী ২৫ মে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে সমাবর্তন বক্তা হিসেবে তাকে আমন্ত্রণ জানানো হয়েছে। সেখানেই তাকে কলেজ থেকে সম্মানসূচক ডিগ্রি দেওয়া হবে।

বিশ্বে আলোচিত কলেজ পর্ব থেকে সফল ড্রপআউটদের মধ্যে অন্যতম মার্ক জুকারবার্গ ২০০২ সালে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন। সফটওয়্যার নিয়ে কাজ করার জন্য জুকারবার্গ হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে 'go-to campus software' ডেভেলপার হিসেবে খ্যাতি অর্জন করে নিয়েছিলেন। সেই সময় তিনি একটি 'Course Match' নামক প্রোগ্রাম বানান, যার সাহায্যে ছাত্র-ছাত্রীরা তাদের কোর্সের ভিত্তিতে ক্লাস নির্বাচন করতে পারতেন।

পরে ২০০৪ সালের ৪ ফেব্রুয়ারি হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থী থাকা অবস্থায় বন্ধুদের সাথে মিলে প্রতিষ্ঠা করেন সামাজিক যোগাযোগ ওয়েবসাইট ফেসবুক। নিজ প্রতিষ্ঠান নিয়ে ব্যস্ত হয়ে পড়ায় সে সময়ই হার্ভার্ড ছেড়ে ক্যালিফোর্নিয়া যান তিনি। হার্ভার্ডের ডিগ্রি আর অর্জন করা হয়নি তার।