বৃহস্পতিবার ১৮ জানুয়ারি, ২০১৮, রাত ০৪:০৩

ভুয়া অ্যাকাউন্ট বন্ধ করছে ফেসবুক: তারানা হালিম

Published : 2017-04-16 20:00:00, Updated : 2017-04-16 20:05:11
অনলাইন ডেস্ক: বাংলাদেশের অনেক গুরুত্বপূর্ণ ব্যক্তিদের (ভিআইপি) নামে খোলা ভুয়া পেজের পাশাপাশি ভুয়া অ্যাকাউন্ট বন্ধ করছে বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম।

বাংলাদেশের অনেক ফেইসবুক ব্যবহারকারী শনিবার (১৫ এপ্রিল) সকাল থেকে বাংলাদেশে ফেসবুক ব্যবহারকারীদের অনেকেই তাদের অ্যাকাউন্ট বন্ধ পাচ্ছেন। কিন্তু অনেক ব্যবহারকারীই জানতেন না ফেসবুকের ওই ঘোষণা। তাই কারণটা জানা না থাকায় হঠাৎ এ অবস্থার মধ্যে পড়ে অনেকেই অবাক হয়েছেন।

রোববার (১৬ এপ্রিল) এরই প্রেক্ষাপটে তারানা হালিম জানান, বাংলাদেশ সরকারের অনুরোধে সাড়া দিয়েই বাংলাদেশের ভুয়া পেইজ ও অ্যাকাউন্ট বন্ধের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে ফেসবুক।

প্রতিমন্ত্রী আরও জানান, আমাদের পাওয়া বিভিন্ন ফেইক আইডিগুলো আমরা পাঠিয়ে দিয়েছি, সেগুলো বন্ধের কাজ চলছে। এছাড়া ফেইসবুক নিজ উদ্যোগেও কিছু করছে। তবে অামরা শুধুমাত্র ভিআইপিদের ফেইক আইডিগুলো পাঠিয়েছি।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনকালে নিউজ ফিডে ভুয়া অ্যাকাউন্টের মাধ্যমে মিথ্যা খবর ছড়ানোর অভিযোগের পর সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুক এসব অ্যাকাউন্ট চিহ্নিত করতে বিশেষ ব্যবস্থা নিয়েছে বলে জানিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ। একই সাথে ভুয়া অ্যাকাউন্টগুলোতে নজরদারিও চলছে। খুঁজে পেলেই বন্ধ করে দেওয়া হচ্ছে ভুয়া অ্যাকাউন্ট।

তবে ফেসবুক কর্তৃপক্ষ জানিয়েছে, তারা কোনো আইডিকে ভুয়া মনে করে বন্ধ করে দিলেও তা পুনরুদ্ধারের সুযোগ রয়েছে। এসব বন্ধ হওয়া অ্যাকাউন্ট আবারও চালু করতে ভেরিফিকেশন প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে বলছে ফেসবুক। এজন্যে আইডি যে ভুয়া না, তার প্রমাণ দিতে হবে। জাতীয় পরিচয়পত্র, মেইল ঠিকানা, অ্যাকাউন্টের নাম ফেসবুকের কাছে পাঠাতে হবে। ফেসবুকের হেল্প সেন্টারে গিয়ে 'সাবমিট অ্যান আপিল' লিংকে ক্লিক করে প্রয়োজনীয় তথ্য সরবরাহ করতে হবে।