সোমবার ২২ জানুয়ারি, ২০১৮, রাত ০৮:০৪

হঠাৎ বন্ধ ফেসবুক? যা করণীয়

Published : 2017-04-15 20:34:00
অনলাইন ডেস্ক: সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুকে ভূয়া অ্যাকাউন্ট বন্ধ হওয়া শুরু হয়েছে। হঠাৎ করেই বন্ধ হয়ে গেছে অনেক ফেসবুক অ্যাকাউন্ট।

শনিবার (১৫ এপ্রিল) সকাল থেকে বাংলাদেশে ফেসবুক ব্যবহারকারীদের অনেকেই তাদের অ্যাকাউন্ট বন্ধ পাচ্ছেন।  কিন্তু অনেক ব্যবহারকারীই জানতেন না ফেসবুকের ওই ঘোষণা। তাই কারণটা জানা না থাকায় হঠাৎ এ অবস্থার মধ্যে পড়ে অনেকেই অবাক হয়েছেন।

তবে ফেসবেকের ভূয়া একাউন্ট বন্ধের খবরকে সাধূবাদ জানালেও সব তথ্য ঠিকঠাক থাকা সত্ত্বেও অনেকের ফেসবুক অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হয়েছে বলে অভিযোগ উঠেছে।

অনেকেই সঠিক পাসওয়ার্ড দিলেও আর অ্যাকাউন্টে ঢুকতে পারেননি। এমনকি অন্য অ্যাকাউন্ট থেকেও খুঁজে পাওয়া যায়নি ওইসব অ্যাকাউন্টগুলো।

তবে এসব বন্ধ হওয়া অ্যাকাউন্ট আবারও চালু করতে ভেরিফিকেশন প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে বলছে ফেসবুক।

বন্ধ হওয়া অ্যাকাউন্ট উদ্ধারে যা যা করবেন:

  • প্রথমে এখান  থেকে ফেসবুক হেল্প সেন্টারে গিয়ে 'সাবমিট অ্যান আপিল' লিংকে ক্লিক করুন।

  • আপনার ফেসবুক মেইল ঠিকানা অথবা অ্যাকাউন্টের ফোন নাম্বার দিন।
  • তারপর অ্যাকাউন্ট নাম দিন।
  • এরপর জাতীয় পরিচয়পত্র বা জন্ম তারিখসহ যেকোনো আইডি কার্ডের ছবি দিন।
  • সবশেষ আপনার অতিরিক্ত তথ্য দিয়ে ফেসবুকের কাছে পাঠিয়ে তা পর্যালোচনার জন্য জমা দিন।
  • পরে ফেসবুক ৪৮ থেকে ৫৮ ঘন্টার মধ্যে তা পর্যালোচনা শেষে আপনার তথ্য সঠিক হলে একাউন্ট ফিরিয়ে দিবেন।

ফেসবুক দাবি করেছে, তাদের সিস্টেম অবৈধ কার্যক্রম পরিচালনার সঙ্গে যুক্ত বিশাল একটি গ্রুপকে শনাক্ত করেছে এবং বিশাল ভুয়া লাইক সরিয়ে ফেলেছে। তারা সহযোগীদের কাছ থেকেও সন্দেহজনক কার্যক্রমে যুক্ত অ্যাকাউন্ট শনাক্তে সাহায্য পেয়েছে।

এই পদক্ষেপের মাধ্যমে বিভিন্ন পেজ থেকে ভুয়া লাইকের সংখ্যা কমাতেও সক্ষম হয়েছে। ফেসবুকের পক্ষ থেকে জানানো হয়, এক শতাংশের মতো আক্রান্ত পেজ যাদের লাইক সংখ্যা ১০ হাজারের বেশি তাদের লাইকের সংখ্যা কমতে পারে। তবে তা তিন শতাংশের বেশি হবে না।