শনিবার ২০ জানুয়ারি, ২০১৮, সন্ধ্যা ০৭:১৫

যুক্তরাষ্ট্র-উ. কোরিয়া সংঘর্ষ যেকোনো সময়: চীনের সতর্কতা

Published : 2017-04-15 10:56:00

অনলাইন ডেস্ক: : কোরীয় উপদ্বীপের ক্রমবর্ধমান সংকটকে ঘিরে যেকোনো সময় সংঘর্ষে জড়াতে পারে উত্তর কোরিয়া-যুক্তরাষ্ট্র এমন আশংকা প্রকাশ করেছে চীন। চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই সতর্ক করে বলেছেন, যদি যুদ্ধ শুরু হয় তবে কেউই জিতবে না।

উত্তর কোরিয়ার পারমানবিক কার্যক্রম এবং কোরীয় উপদ্বীপে মার্কিন রণতরী মোতায়েনের প্রেক্ষিতেই এমন মন্তব্য করেছেন চীনের পররাষ্ট্রমন্ত্রী। পিয়ংইয়ংয়ের একমাত্র সমর্থক চীন আশংকা করছে যুদ্ধ বাধলে তাদের সীমান্তবর্তী এলাকাগুলো সমস্যার মুখোমুখি হবে। ওয়াং ই বলেছেন, "যেকোনো সময় একটি সংঘর্ষ বাধতে পারে। আমি মনে করি এ পরিস্থিতিতে সংশ্লিষ্ট সবার অনেক সতর্ক হওয়া উচিত।" তিনি আরো বলেন, "কথায় কথায় একে অন্যকে হুমকি দেওয়া এবং উত্তেজিত করা থেকে বিরত থাকতে সব পক্ষের প্রতি আহবান জানাচ্ছি যাতে করে পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে না যায়।"

এর আগে বৃহস্পতিবার (১৩ এপ্রিল) মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, "উত্তর কোরিয়া সমস্যার সমাধান করা হবে। চীন সিদ্ধান্ত নেয় এতে আমাদের সাহায্য করবে তাহলে ভালো। যদি না করে তবে তাহলে আমরা তাদের ছাড়াই এ সমস্যার সমাধান করব। যুক্তরাষ্ট্র।"

শুক্রবার (১৪ এপ্রিল) উত্তর কোরীয় সামরিক বাহিনী ট্রাম্পের বক্তব্যের প্রতিক্রিয়া হিসেবে বলেছে, "যুক্তরাষ্ট্রের যেকোনো ধরনের প্রণোদনা নির্দয়ভাবে ভন্ডুল করা হবে।" এক বিবৃতিতে তারা জানিয়েছে যুক্তরাষ্ট্র এবং তাদের রণতরীর বিরুদ্ধে সর্বোচ্চ ক্ষমতা ব্যবহার জবাব দেয়া হবে। সূত্র: বিবিসি