শুক্রবার ১৯ জানুয়ারি, ২০১৮, সকাল ০৯:৫৮

আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের বোমা নিক্ষেপ, ৩৬ আইএস জঙ্গি নিহত

Published : 2017-04-14 15:27:00

অনলাইন ডেস্ক : আফগানিস্তানের পূর্বাঞ্চলে ইসলামিক স্টেটের (আইএস) গোপন ঘাটি লক্ষ্য করে যুক্তরাষ্ট্রের বিশ্বের সবচেয়ে বড় বোমা নিক্ষেপে অন্তত ৩৬ জন আইএস জঙ্গি নিহত হয়েছে। তবে এ হামলায় বেসামরিক নাগরিকদের কোনো ক্ষয়ক্ষতি হয়নি। শুক্রবার (১৪ এপ্রিল) আফগান কর্তৃপক্ষ এ তথ্য জানিয়েছে।

জিবিইউ-ফরটিথ্রি নামে বোমাটি যুক্তরাষ্ট্র প্রথমবারের মত ব্যবহার করলো। বোমাটিতে প্রায় দশ হাজার কেজি বিস্ফোরক ছিলো, আর এটি ৩০ ফুটের বেশি লম্বা। গ্লোবাল পজিশনিং সিস্টেম (জিপিএস) নির্দেশিত জিবিইউ-৪৩ বোমাটি একটি এমসি-১৩০ কার্গো এয়ারক্রাফট থেকে নিক্ষেপ করা হয়।

ফগানিস্তানের প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, যুক্তরাষ্ট্রের বোমা হামলায় আইএস জঙ্গিদের প্রধান গোপন আস্তানা এবং গভীর টানেল কমপ্লেক্স ধ্বংস হয়ে গেছে। বোমার আঘাতে ৩৬ জন আইএস জঙ্গি নিহত হয়েছেন।

আফগান প্রেসিডেন্ট প্রাসাদ থেকে জানানো হয়েছে, বেসামরিক লোকদের ক্ষয়ক্ষতির হাত থেকে বাঁচানোর জন্য পূর্বসতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করা হয়েছিল।

পেন্টাগন জানিয়েছে, পাকিস্তানের সীমান্তবর্তী আফগানিস্তানের নাঙ্গারহার প্রদেশে আইএসের একটি গোপন ঘাটি ছিল এই হামলার লক্ষ্য।

হামলা চালানোর পর মার্কিন সামরিক বাহিনী নিয়ে গর্ব করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

সিরিয়ায় কয়েকদিন আগে এক মার্কিন বিমান হামলায় ১৮ জন বেসামরিক মানুষ নিহত হওয়ার ঘটনা স্বীকার করে নেয়ার কয়েক ঘণ্টার মধ্যেই আফগানিস্তানে এই হামলা চালায় যুক্তরাষ্ট্র।

বলা হচ্ছে, গত সপ্তাহে নাঙ্গারহার প্রদেশে আইএস যোদ্ধাদের সঙ্গে লড়াইয়ে যুক্তরাষ্ট্রের স্পেশাল ফোর্সের একজন সদস্য নিহত হওয়ার জবাবেই এই বোমা হামলা চালানো হল।

এদিকে, আফগানিস্তানের সাবেক রাষ্ট্রপতি হামিদ কারজাই এই হামলার নিন্দা জানিয়েছেন। তিনি বলেন, যুক্তরাষ্ট্র আফগানিস্তানকে অস্ত্র পরীক্ষার ক্ষেত্র হিসেবে ব্যবহার করতে চাইছে।