শুক্রবার ১৯ জানুয়ারি, ২০১৮, ভোর ০৬:০২

আফগানিস্তানে ২১ হাজার পাউন্ড ওজনের বোমা ফেলেছে যুক্তরাষ্ট্র

Published : 2017-04-13 23:58:00
সকালের খবর ডেস্ক: আফগানিস্তানে গতকাল ইসলামিক স্টেটের (আইএস) অবস্থানে একটি বিশালাকৃতির বোমা ফেলেছে যুক্তরাষ্ট। পারমানবিক বোমার পর এটিই যুক্তরাষ্ট্রের সবচেয়ে শক্তিশালী বোমা। এর একেকটিতে বিস্ফোরক রয়েছে ২১হাজার পাউন্ড বা ১১টন। এর বিস্ফোরণের ব্যাপ্তি ৩০০মিটাির। মাটির বহু নিচের সুরক্ষকে এটি ধ্বংস করে ফেলতে পারে। সিএনএন।  

বৃহস্পতিবার স্থানীয় সময় সন্ধ্যা ৭টায় দেশটির নানগারহার প্রদেশের আচিন এলাকায় বোমাটি ফেলা হয়। আইএসের একিটি টানেল ধ্বংস করাই ছিল এর উদ্দেশ্য।  আফগানিস্তানের যুদ্ধক্ষেত্রে যুক্তরাষ্ট্র এ পর্যন্ত যত বোম ফেলেছে তার মধ্যে এটিই সবচেয়ে বড়।  

অপারমানবিক বোমার মধ্যে  এটি যুক্তরাষ্ট্রের  সবচেয়ে বড় ও শক্তিশালী বোমা। 
পেন্টগন জানিয়েছে জিবিইউ-৪৩ নামের এই বোমাটি সকল বোমার মা হিসেবে পরিচিত। যা  এর আগে আর কখনোই কোন যুদ্ধে  ব্যবহার করা হয়নি।  এর আগে বোমাটি ম্যাসিভ অর্ডন্যান্স এয়ার ব্ল্যাস্ট (মোয়াব) বোমা নামে পরিচিত ছিলো। একটি এমসি-১৩০ বিমানের সাহায্যে বোমাটি নিক্ষেপ করা হয়। 

তবে পেন্টাগন আরও জানিয়েছে, বোমাটি ফেলার আগে দেশটির সাধারণ নাগরিকের যাতে ক্ষতি না হয় সে ব্যাপারে সব ধরনের পূর্ব সতর্কতা নেওয়া হয়েছে। আইসিস-কে আফগানিস্তানে ধ্বংস করতে যুক্তরাষ্ট্র এমন বোমা আরও ফেলবে, এমন কথাও পেণ্টাগন জানিয়েছে।