বুধবার ১৭ জানুয়ারি, ২০১৮, বিকাল ০৫:০৯

বিশ্বে দুইশ কোটি মানুষ দূষিত পানি পান করছে

Published : 2017-04-13 13:06:00

অনলাইন ডেস্ক: : বিশ্ব স্বাস্থ্য সংস্থার এক প্রতিবেদন অনুযায়ী বিশ্বব্যাপী প্রায় দুইশ কোটি মানুষ দূষিত পানি পান করছে। বৃহস্পতিবার (১৩ এপ্রিল) প্রকাশিত ওই প্রতিবেদনে বলা হয়েছে বিশ্বব্যাপী মানুষের জন্য নিরাপদ পানি নিশ্চিতকরণ এবং স্যানিটেশন ব্যবস্থার দ্রুত উন্নয়ন প্রয়োজন।

নিরাপদ পানি নিশ্চিতকরণে বিনিয়োগ বাড়ানোর ওপর জোর দিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে প্রতি বছর হাজার হাজার মানুষ দূষিত পানি পানের ফলে পানিবাহিত রোগে মারা যাচ্ছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার জনস্বাস্থ্য বিভাগের প্রধান মারিয়া নেইরা এক বিবৃতিতে বলেছেন, "বর্তমানে প্রায় দুইশ কোটি মানুষ মলমূত্র দ্বারা দূষিত পানি পান করছে। এর ফলে কলেরা, আমাশয়, টাইফয়েড এবং পোলিওর মতো রোগের প্রাদুর্ভাব বাড়ছে।" তিনি আরো বলেন, "দূষিত পানির কারণে ডায়রিয়া জনিত রোগে প্রতিবছর ৫ লাখ মানুষ মারা যায় এবং অন্যান্য আরো কঠিন সব রোগে আক্রান্ত হয়।"

২০১৫ সালে জাতিসংঘের সাধারন পরিষদে গৃহীত এসডিজির অন্যতম লক্ষ্য হলো ২০৩০ সালের মধ্যে বিশ্বব্যাপী মানুষের জন্য নিরাপদ পানি এবং স্যানিটেশন নিশ্চিত করা। বৃহস্পতিবার জাতিসংঘের পক্ষ থেকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রকাশিত এ প্রতিবেদনে বলা হয়েছে কোনো দেশ এই লক্ষ্যটি অর্জনে সক্ষম হবে না যদি তারা এই খাতে তাদের বিনিয়োগ না বাড়ায়। অবশ্য এ প্রতিবেদনে বিগত ৩ বছরে যেসব দেশ নিরাপদ পানি নিশ্চিতকরণ এবং স্যানিটেশন খাতে তাদের বিনিয়োগ ৪.৯ শতাংশ বাড়িয়েছে তাদের স্বাগত জানানো হয়েছে।

তবে বিশ্বে ৮০ শতাংশ দেশ স্বীকার করেছে এই খাতে পর্যাপ্ত বিনিয়োগ বাড়ানোর মতো অবস্থা তাদের এখনও হয়ে উঠেনি। জাতিসংঘের পানি বিষয়ক সংস্থার প্রধান গাই রাইডার বলেছেন, "এটি এমন একটি চ্যালেঞ্জ যা আমরা মোকাবেলা করতে সক্ষম।" পাশাপাশি তিনি আরো বলেছেন নিরাপদ পানি নিশ্চিতকরণ এবং স্যানিটেশন খাতে ক্রমবর্ধমান বিনিয়োগ যেকোন দেশের জনস্বাস্থ্য উন্নয়ন ক্ষেত্রে ব্যাপক কর্মসংস্থান সৃষ্টি করবে। সূত্র: এএফপি