সোমবার ২২ জানুয়ারি, ২০১৮, রাত ০৮:১৭

দেশব্যাপী রাজস্ব হালখাতার আয়োজন এনবিআরের

Published : 2017-04-12 20:28:00
অনলাইন ডেস্ক: করদাতাদের বকেয়া পরিশোধে উদ্বুদ্ধ করতে আগামীকাল ৩০ চৈত্র ১৪২৩ বঙ্গাব্দ চৈত্রসংক্রান্তির দিনে বাংলাদেশের রাজস্ব ব্যবস্থাপনার ইতিহাসে প্রথমবারের মতো সারাদেশে ‘রাজস্ব হালখাতা’ আয়োজন করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এই আয়োজনের স্লোগান হল-‘বকেয়া আদায় নয়, পরিশোধ’।    

এ বিষয়ে এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমান বলেন, নববর্ষ বাংলার ঐতিহ্য। বাঙালি জাতির স্বাতন্ত্র্য ও সত্তার সঙ্গে গভীরভাবে সম্পৃক্ত। এ বছর আমাদের অন্যতম উদ্ভাবন হল ‘হালখাতা’। ‘হালখাতা’ আমাদের গর্বিত বাংলা সংস্কৃতির অন্যতম ধারক। তাই বাঙালির চিরায়ত এ উত্সবকে  আমরা বকেয়া কর সংগ্রহের কাজে লাগাতে চাই।
তিনি আরও বলেন, করদাতাবান্ধব পরিবেশ তৈরির পাশাপাশি রাজস্ব লক্ষ্যমাত্রা অর্জনের ক্ষেত্রে সব অংশীজন ও নাগরিকদের নিয়ে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে। রাষ্ট্রের সর্বক্ষেত্রে একটি রাজস্ববান্ধব সংস্কৃতি প্রতিষ্ঠার পরার্মশ দিয়ে সব কর্মকর্তা কর্মচারী ও অংশীজনকে নববর্ষের শুভেচ্ছা জানিয়েছেন তিনি।

জানা যায়, করদাতা, অংশীজন, সমাজের গণ্যমান্য ব্যক্তি, ব্যবসায়ীসহ সর্বসাধারণকে হালখাতায় আমন্ত্রণ জানিয়েছে এনবিআর। হালখাতা অনুষ্ঠান আয়োজনে এনবিআরের অধীন সব আয়কর, ভ্যাট ও কাস্টমস অফিস ইতোমধ্যে হালখাতার সব প্রস্তুতি নিয়েছে। আগামীকাল ১৩ এপ্রিল বৃহস্পতিবার চৈত্রসংক্রান্তির দিনে হালখাতার আয়োজন করেছে প্রতিষ্ঠানটি। বাঙালি ঐতিহ্য ও সংস্কৃতির সঙ্গে সামঞ্জস্য রেখে রাজস্ব সংস্কৃতির আদলে গেট নির্মাণ ও অফিস সজ্জিত রাখা হবে। এ ছাড়া দেশে তৈরি মিষ্টি, মোয়া-মুড়কি, বাতাসা ও স্থানীয় সুস্বাদু খাবার ইত্যাদির মাধ্যমে আপ্যায়নের ব্যবস্থা থাকবে। একই সঙ্গে কর্মকর্তা-কর্মচারীরা অতিথিদের অভ্যর্থনা ও সম্মান জানাবেন। হালখাতা অনুষ্ঠানে আয়কর, ভ্যাট ও কাস্টমস বিষয়ক টিভিসি প্রদর্শন করা হবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

এদিকে এনবিআর চেয়ারম্যানের নির্দেশনায় এলটিইউ ‘ওপেন হাউস ডে’-এর পরিবেশে ‘রাজস্ব হালখাতায়’ ব্যতিক্রমী আয়োজন করেছে। এতে দেশের রাজস্ব ক্ষেত্রে বড় অবদান রাখা শিল্পপতি, ব্যাংক, বীমাসহ সংশ্লিষ্ট খাতের প্রতিনিধিরা অংশ নেবেন। ‘ওপেন হাউস ডে’ পরিবেশে সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত রাজস্ব হালখাতা চলবে। এ ছাড়া বৃহত্ করদাতাদের সঙ্গে সম্পর্ক সুদৃঢ় করার লক্ষ্যে দুপুর ১টায় এলটিইউর (সেগুনবাগিচাস্থ সরকারি অফিসের সপ্তম তলা) সম্মেলন কক্ষে আলোচনা সভার আয়োজন করা হয়েছে। স্বাস্থ্য ও পরিকল্পনা কল্যাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জাহিদ মালেক প্রধান অতিথি ও এফবিসিসিআইয়ের সভাপতি আবদুল মাতলুব আহমাদ বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। এলটিইউ ছাড়াও সব কর অঞ্চলে উত্সবের আমেজে সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ‘রাজস্ব হালখাতা’ অনুষ্ঠিত হবে।