বৃহস্পতিবার ১৮ জানুয়ারি, ২০১৮, রাত ০৪:০৫

এরশাদের দুর্নীতি মামলার আপিলের রায় ৯ মে

Published : 2017-04-12 14:44:00, Updated : 2017-04-12 15:03:56

অনলাইন প্রতিবেদক : রাষ্ট্রপতি থাকাকালীন সময়ে পাওয়া উপহার সামগ্রী আত্মসাতের অভিযোগে করা দুর্নীতির মামলার সাজার রায়ের বিরুদ্ধে সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহাম্মদ এরশাদের আপিল করেন।বুধবার(১২ এপ্রিল) আপিল শুনানি শেষ হয়েছে। শুনানি শেষে ৯ মে এ মামলার রায় ঘোষণা করবেন হাইকোর্ট।বিচারপতি মো. রুহুল কুদ্দুস ও বিচারপতি ভীষ্মদেব চক্রবর্তীর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ রায়ের জন্য এ দিন ধার্য করেন।

আদালতে এরশাদের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট শেখ সিরাজুল ইসলাম ও রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মজিবুর রহমান।

১ কোটি ৯০ লাখ ৮১ হাজার ৫৬৫ টাকার আর্থিক অনিয়মের অভিযোগে ১৯৯১ সালের ৮ জানুয়ারি সেনানিবাস থানায় জাতীয় পার্টির চেয়ারম্যান ও সাবেক রাষ্ট্রপতি এরশাদের বিরুদ্ধে এই মামলাটি দায়ের করে তৎকালীন দুর্নীতি দমন ব্যুরো।

বিচারিক প্রক্রিয়া শেষে ১৯৯২ সালের ৩ ফেব্রুয়ারি এই মামলায় এরশাদকে তিন বছরের কারাদণ্ড দেন ঢাকার বিশেষ জজ আদালত। তবে বিচারিক আদালতের রায়ের বিরুদ্ধে হাইকোর্টে এরশাদ আপিল করলে তার তিন বছরের কারাদণ্ড স্থগিত হয়ে যায়।

এরপর ২০১২ সালে দুর্নীতি দমন কমিশন (দুদক) এই মামলায় পক্ষভুক্ত হয়। সর্বশেষ গত বছর ২২ আগস্ট এই মামলার আপিলটি কার্যতালিকায় আনার জন্য হাইকোর্টে আবেদন করা হয়। পরবর্তী সময়ে বিষয়টি কার্যতালিকাভুক্ত হয়।হুসেইন মুহাম্মদ এরশাদ হাইকোর্টের আদেশে এই মামলায় বর্তমানে জামিনে আছেন।