শুক্রবার ১৯ জানুয়ারি, ২০১৮, সকাল ০৭:৪৬

পৃথিবী এখন সবচেয়ে মানবিক সঙ্কটাপন্ন: জাতিসংঘ

Published : 2017-03-11 15:16:00
পৃথিবী এখন সবচেয়ে বেশি মানবিক সঙ্কটাপন্ন পরিস্থিতির মধ্য দিয়ে যাচ্ছে বলে মন্তব্য করেছেন জাতিসংঘের মানবাধিকার সংস্থার প্রধান স্টিফেন ও'ব্রিয়েন। বর্তমানে পৃথিবীর চারটি দেশের ২ কোটি মানুষ দুর্ভিক্ষের ঝুঁকিতে রয়েছে বলেও উল্লেখ করেন তিনি।

শুক্রবার (১০ মার্চ) জাতিসংঘের নিরাপত্তা সংস্থার এক আলোচনা সভায় তিনি বলেন, "বিশ্ব সম্প্রদায়ের সমষ্টিগত এবং সমন্বিত সহযোগিতা ছাড়া মানুষ খাদ্যাভাবে মারা যাবে। পাশাপাশি অনেক মানুষ বিভিন্ন রোগব্যধিতে আক্রান্ত হবে এবং মৃত্যুবরন করবে।" ইয়েমেন, দক্ষিণ সুদান, সোমালিয়া এবং উত্তর-পূর্ব নাইজেরিয়ায় দুর্যোগ মোকাবিলায় দ্রুত সহযোগিতা পাঠানোর আহবান জানান তিনি। ও'ব্রিয়েন বলেন, "এক কথায় বলতে গেলে আমাদের আগামী জুলাইয়ের মধ্যে ৪.৪ বিলিয়ন ডলার অর্থ সাহায্য প্রয়োজন।  

পর্যাপ্ত পরিমান অর্থ সাহায্য না পেলে সংকটাপন্ন দেশগুলোর শিশুরা মারাত্মক অপুষ্টির শিকার হবে এবং তারা বিদ্যালয়ে যেতে সমর্থ হবে না। অপরদিকে সেসব দেশের অর্থনৈতিক উন্নয়ন এবং জীবনযাপনের মান দ্রুত খারাপের দিকে ধাবমান হবে। জাতিসংঘ এবং অন্যান্য সংস্থাগুলোর মতে দুর্ভিক্ষ হলো যখন একটি দেশের ৩০ শতাংশ ৫ বছরের কম বয়সী শিশু মারাত্মক অপুষ্টির শিকার হয় এবং প্রতি ১০ হাজার মানুষের মধ্যে দুই বা ততোধিক মানুষ প্রতিদিন মারা যায়।

"চলতি বছরের শুরু থেকেই আমরা মারাত্মক মানবাধিকার সংকটের মধ্য দিয়ে যাচ্ছি। আর এখন চারটি দেশের মানুষ অনাহার এবং দুর্ভিক্ষের মধ্য দিয়ে যাচ্ছে" বলে জানান ও'ব্রিয়েন। সম্প্রতি তিনি দুর্ভিক্ষ কবলিত দেশগুলো সফর করেছেন। ইয়েমেনের দুই-তৃতীয়াংশ জনগনের অনুদান প্রয়োজন। সেখানে ৭০ লাখেরও বেশী মানুষ অনাহারে ভূগছে এবং তারা জানে না তাদের পরবর্তী খাবার কোথা থেকে আসবে। ইয়েমেন সফরের সময় তিনি সরকারের উর্ধ্বতন কর্মকর্তা এবং হুতি বিদ্রোহীদের সাথে সাক্ষাত করে করে সাহায্য প্রদানের কথা দিয়েছেন।

জাতিসংঘের মানবাধিকার প্রধান তিন বছরের গৃহযুদ্ধে বিপর্যস্ত দক্ষিণ সুদানেও সম্প্রতি সফর করেছেন। তিনি জানিয়েছেন দক্ষিণ সুদানের দুর্ভিক্ষ মানবসৃষ্ট এবং তাদের পরিস্থিতি আগের চাইতে আরো ভয়াবহ। বর্তমানে সেখানে ৭৫ লাখ মানুষের সাহায্যের প্রয়োজন।

অপরদিকে সোমালিয়ার অর্ধেকেরও বেশী জনগনের মানবাধিকার সাহায্য এবং নিরাপত্তার প্রয়োজন। দেশটিতে চলতি বছরের মধ্যে ৫ বছরের কম বয়সী ১০ লাখ শিশু মারাত্মক অপুষ্টির শিকার হবে বলে সতর্ক করেন ও'ব্রিয়েন।

উত্তর-পূর্ব নাইজেরিয়াতে বোকো হারাম এ পর্যন্ত ২০ হাজার মানুষকে হত্যা করেছে এবং ২৬ লাখ মানুষ গৃহহীন করেছে। কর্তব্যরত একজন মানবাধিকার কর্মী জানিয়েছেন সেখানে প্রাপ্তবয়স্করাও এমন পর্যায়ের অপুষ্টির শিকার যে তারা ঠিকমত হাটতে পারে না। এর প্রেক্ষিতে ও'ব্রিয়েন বলেছেন, " আমরা ইতিমধ্যে বিপদ এবং ঝুঁকির মধ্যে প্রবেশ করে ফেলেছি। আমরা দুর্ভিক্ষ এড়াতে পারব না। তবে এ পরিস্থিতি মোকাবেলায় আমাদের বড় ধরনের অনুদান প্রয়োজন।" সূত্র: আল-জাজিরা