বুধবার ২৪ জানুয়ারি, ২০১৮, বিকাল ০৩:৫৫
ব্রেকিং নিউজ

■  পশুখাদ্য মামলায় ফের ৫ বছরের কারাদ্ণ্ড লালুপ্রসাদের ■  আ.লীগ ৪০টির বেশি আসন পাবে না : জানালেন মোশাররফ ■  নিরপেক্ষ সরকার ছাড়া নির্বাচন হবে না: হুশিয়ারি ফখরুলের ■  ২৯ জানুয়ারি ছাত্র ধর্মঘট ডেকেছে প্রগতিশীল ছাত্রজোট ■  চবিতে প্রগতিশীল ছাত্র ঐক্যের মিছিলে ছাত্রলীগের হামলা ■  ঢাবি উপাচার্যকে হেনস্তার ঘটনায় ৫ সদস্যের তদন্ত কমিটি ■  আফগানিস্তানে ‘সেভ দ্য চিলড্রেন’ কার্যালয়ে হামলা, আহত ১১ ■  ঢাবিতে অরাজকতা হতে দেওয়া হবে না: হুশিয়ারি স্বরাষ্ট্রমন্ত্রীর ■  ভিসির কার্যালয়ে গেট ভাঙ্গার বিচার হবে: কাদের ■  জয়নাব ধর্ষণ ও হত্যার মূল সন্দেহভাজন গ্রেপ্তার ■  সেনাপ্রধানের বাবা শরিফুল হকের ইন্তেকাল ■  ভেনেজুয়েলায় আগাম প্রেসিডেন্ট নির্বাচনের ঘোষণা ■  কর্মসংস্থান সৃষ্টিতে বেসরকারি খাত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে : প্রধানমন্ত্রী

ই-বিআইএন ছাড়া ব্যবসা কার্যক্রম বন্ধ

Published : 2017-03-09 20:50:00
অনলাইন ডেস্ক : নতুন ভ্যাট আইনের আওতায় আগামী ১৫ মার্চ থেকে অনলাইনে ভ্যাট নিবন্ধন শুরু হচ্ছে। এই কার্যক্রম ৩০ জুন পর্যন্ত চলবে।

এ সময়ের মধ্যে যেসব প্রতিষ্ঠান নতুন নিবন্ধন নেবে না আগামী ১ জুলাই থেকে সেসব প্রতিষ্ঠানের পণ্য সরবরাহ, এলসি খোলা এবং আমদানি-রফতানিসহ সব ধরনের ব্যবসায় কার্যক্রম বন্ধ হয়ে যাবে।

অনলাইনে সেবা নেওয়ার জন্য ভ্যাট নিবন্ধন (ইলেকট্রনিক বিজনেস আইডেনটিফিকেশন নম্বর) বা ই-বিআইএন নেওয়ার বিষয়টি অনেকটা অনলাইনে কর শনাক্তকরণ নম্বর বা ই-টিআইএনের মতো। ঘরে বসেই ব্যবসায়ীরা ভ্যাট নিবন্ধন নিতে পারবেন।

যেসব প্রতিষ্ঠানের সনাতনী পদ্ধতিতে নিবন্ধন নেওয়া আছে, সেসব প্রতিষ্ঠানকে এখন নতুন করে অনলাইন নিবন্ধন নিতে হবে। তবে বছরে ৩০ লাখ টাকার কম লেনদেন হয় যেসব প্রতিষ্ঠান সেগুলো এর বাইরে থাকবে। বার্ষিক লেনদেন ৩০ লাখ টাকার বেশি হলেই কেবল অনলাইনে নিবন্ধন নিতে হবে।

এ প্রসঙ্গে এনবিআরের এই কর্মকর্তা বলেন, ভ্যাট অনলাইন প্রকল্পে সফটওয়্যার এমনভাবে ইনস্টল করা হয়েছে যে, নিবন্ধন না নিলে ৩০ জুনের পর সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের ব্যবসায় কার্যক্রম স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যাবে। ১৫ মার্চের আগেই আরও ৬১টি কর্পোরেট প্রতিষ্ঠানকে ভ্যাট নিবন্ধন দেওয়া হবে বলে তিনি জানান।