সোমবার ২২ জানুয়ারি, ২০১৮, বিকাল ০৪:২৯

সবচেয়ে বেশি ধূমপায়ীর তালিকায় বাংলাদেশ 

Published : 2017-04-09 18:10:00
অনলাইন ডেস্ক: পৃথিবীর প্রায় সব দেশের মানুষই ধূমপান করে। কোনো দেশে বেশি, আর কোনো দেশে কম। বিশ্বের যে দশটি দেশের সবচেয়ে বেশি সংখ্যক মানুষ ধূমপান করেন, তার মধ্যে বাংলাদেশও আছে৷ এ ছাড়া গত ২৫ বছরে অন্যান্য দেশগুলোতে ধূমপায়ীর শতকরা হারে ধূমপায়ীর শতকরা হারে পরিবর্তন আসলেও বাংলাদেশে কোনো পরিবর্তন আসেনি। 

সম্প্রতি চিকিৎসা বিষয়ক জার্নাল 'দ্য ল্যানসেট'-এর একটি প্রতিবেদনে এই তথ্য ওঠে এসেছে। প্রায় শতাধিক বিজ্ঞানীর দেয়া তথ্যের উপর ভিত্তি করে 'গ্লোবাল বার্ডেন অফ ডিজিজেস' শিরোনামে প্রতিবেদনটি তৈরি করা হয়েছে৷

এতে বলা হয়েছে, সারা বিশ্বে বসবাসকারী ধূমপায়ীদের মধ্যে প্রায় অর্ধেক সংখ্যকই চীন, ভারত, যুক্তরাষ্ট্র কিংবা রাশিয়ায় বাস করছে। ওই চারটি দেশের সঙ্গে ইন্দোনেশিয়া, বাংলাদেশ, ফিলিপাইন, জাপান, ব্রাজিল এবং জার্মানি যোগ করলে, তা বিশ্বের মোট ধূমপায়ীর সংখ্যার প্রায় সাড়ে ৬৩ শতাংশ হবে। 

বিশ্বের বিভিন্ন দেশে উচ্চকর, প্রচারণামূলক কর্মসূচি, সতর্কতামূলক বাণী প্রচারের কারণে শতকরা হিসেবে ধূমপায়ীর হার কমে আসছে। তবে বাংলাদেশে পুরুষ ধূমপায়ীর শতকরা হারে (৩৮ শতাংশ) কোনো পরিবর্তন আসেনি। যদিও বাংলাদেশ সরকার ইতোমধ্যে ধূমপায়ীদের হার কমিয়ে আনতে উচ্চকর আরোপসহ বিভিন্ন ধরনের ব্যবস্থা গ্রহণ করেছে। এটি কোনো ধরনের ইতিবাচক প্রভাব ফেলবে কি না, সেটি সময়ই বলে দিবে।