শুক্রবার ১৯ জানুয়ারি, ২০১৮, ভোর ০৬:০২

আনন্দবাজারের খবর: তিস্তার হিস্যা নিয়ে কথা বলাতে মন্ত্রিত্ব হারান দীপু মনি

Published : 2017-04-08 23:24:00
নিজস্ব প্রতিবেদক: বছরের পর বছর ধরে প্রতিবেশী ভারতের সঙ্গে চুক্তি-চুক্তি করে তিস্তার জল শুধু ঘোলাই হয়েছে। নানা সময়ে এই নিয়ে আলোচনা-বৈঠক হলেও তার কোনো ফল আসেনি। এমনকি বর্তমানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরকালেও কোনো আশার আলোর দেখা মেলেনি এখন পর্যন্ত। এমন এক পরিস্থিতিতে তিস্তার জলকে আরও বেশি ঘোলা করে দিল পশ্চিমবঙ্গের বহুল প্রচারিত আনন্দবাজার পত্রিকা। তিস্তার ন্যায্য হিস্যা আদায়ের পক্ষে জোরালো অবস্থান নেওয়ার জন্যই নাকি তত্কালীন পররাষ্ট্রমন্ত্রী দীপু মনি মন্ত্রিত্ব হারিয়েছেন-এমনটাই জানিয়েছে পত্রিকাটি।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরে আনন্দবাজার পত্রিকা গতকাল ‘মমতাকে সঙ্গে নিয়ে তিস্তা সমাধান শীঘ্রই, হাসিনাকে কথা দিলেন মোদী’ শিরোনামে পরিবেশিত তাদের প্রধান সংবাদে বলেছে, ‘আগে মমতার সঙ্গে দৌত্যে যে ভুল বাংলাদেশ এবং ভারত বারবার করেছে, আর তা করতে চান না হাসিনা। পাঁচ বছর আগে কলকাতায় গিয়ে তিস্তা চুক্তি নিয়ে বাকবিতণ্ডায় জড়িয়ে পড়েছিলেন বাংলাদেশের তত্কালীন বিদেশমন্ত্রী দীপু মনি। আন্তর্জাতিক ট্রাইব্যুনালে যাওয়ার হুমকিও দিয়েছিলেন। পরিণামে মমতার চোয়াল আরও শক্ত হয়, শেখ হাসিনা অসন্তুষ্ট হন এবং মন্ত্রিত্ব খোয়ান দীপু।’
পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে তিস্তা চুক্তির প্রয়োজন বোঝাতে গিয়ে কলকাতায় এক মিটিংয়ে বাকবিতণ্ডায় জড়িয়ে পড়েন সাবেক পররাষ্ট্রমন্ত্রী দীপু মনি। ওই সময় দীপু মনি বলিষ্ঠ কণ্ঠে বলেছিলেন, ‘তিস্তার পানি শুধু আপনাদেরই পানি নয়, আমাদেরও পানি। দরকার হলে আন্তর্জাতিক ট্রাইবুন্যালে যাব!’ এতেই পরিস্থিতি জটিল হয়ে পড়ে। দীপু মনির এই কথায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা অসন্তুষ্ট হন। পরের দফায় মন্ত্রিসভায় আর রাখাই হয়নি দীপু মনিকে। আর এ কারণে দীপু মনি মন্ত্রিত্ব হারান বলে বলছে আনন্দবাজার।

 

আরও খবর